• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

‘বিশ্ব ফুটবলের পুরস্কারগুলো গুরুত্ব হারাচ্ছে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৪, ০৪:৩১ পিএম
‘বিশ্ব ফুটবলের পুরস্কারগুলো গুরুত্ব হারাচ্ছে’
ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

নিঃসন্দেহে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্ব ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার। এই মুহূর্তে তার ক্যারিয়ার একেবারে শেষ পর্যায়ে। বর্তমানে তিনি সৌদি প্রো-লিগে খেলছেন আল নাসেরের হয়ে। সম্প্রতি এক বিস্ফোরক মন্তব্য করেছেন তিনি। তার মতে বিশ্ব ফুটবলের ইতিহাসে যে সব পুরস্কার রয়েছে, তা ধীরে ধীরে গুরুত্ব হারাচ্ছে। 

রোনালদোর দাবি, এখন আর ব্যালন ডি’অর কিংবা ফিফা দ্য বেস্ট পুরস্কারের আলাদা করে কোনও গুরুত্ব নেই। ফিফা এবং ফ্রান্স ফুটবলের তরফে দেওয়া এই পুরস্কারগুলো বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে বলে দাবি করেছেন তিনি।

সদ্যই দুবাইয়ে গ্লোব সকার অ্যাওয়ার্ড অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বছরের সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন রোনালদো। ২০২৩ সালে ৫৪টি গোল করেছেন তিনি। পিছনে ফেলেছেন সকলকে। হয়েছেন সর্বোচ্চ গোলদাতা। আর্লিং হ্যালান্ড, কিলিয়ান এমবাপে, হ্যারি কেনদের পিছনে ফেলে দিয়েছেন তিনি।

অন্যদিকে তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি সম্প্রতি জিতেছেন ক্যারিয়ারের অষ্টম ব্যালন ডি’অর ও তৃতীয় ফিফা দ্য বেস্ট পুরস্কার। আর্জেন্টাইন মহাতারকার এবারের ব্যালন ডি’অর জয় নিয়ে বিস্মিত হয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, এই বছরে মেসি চোটের কারণে বেশ কিছুটা সময় মাঠের বাইরে কাটিয়েছেন।

এমন আবহে গ্লোব সকার অ্যাওয়ার্ডে সেরা গোলদাতা হওয়ার জন্য ‘ম্যারাডোনা অ্যাওয়ার্ড’ জিতেছেন রোনালদো। পর্তুগিজ মহাতারকার দাবি, তার জেতা পুরস্কারটি পুরোপুরি পরিসংখ্যান নির্ভর। আর অন্যদিকে ফিফা দ্য বেস্ট কিংবা ব্যালন ডি’অর দেওয়া হয়ে থাকে ফুটবল সমর্থকদের ভোটে। সেই ক্ষেত্রে পরিসংখ্যান দিয়ে বিচার করে যে পুরস্কার দেওয়া হয় তার গ্রহণযোগ্যতা অনেক বেশি বলেই মনে করেন সিআর সেভেন।

তিনি বলেন, ‘ব্যালন ডি’অর এবং ফিফা দ্য বেস্ট তাদের বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। আমি বলছি না যে মেসির এই পুরস্কারগুলো প্রাপ্য না। আমার এসব পুরস্কারের ওপর আর কোনোও বিশ্বাস নেই।’
 

Link copied!