• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মাঠে ফিরছে আলোচিত সুপার কাপ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৭:৪৭ পিএম
মাঠে ফিরছে আলোচিত সুপার কাপ

কয়েকদিন আগেই ‘সুপার কাপ’ ফেরানোর উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার সেই উদ্যোগ বাস্তবে রুপ নিতে চলেছে। চলতি বছরের এপ্রিলে মাঠে গড়াবে আকর্ষণীয় এই ফুটবল টুর্নামেন্টের চতুর্থ আসর।

সোমবার (৬ ফেব্রুয়ারি) এ বিষয়ে নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। এর আগে সর্বপ্রথম ২০০৯ সালে সুপার কাপ আয়োজন করা হয়েছিল। এরপর ২০১১ ও ২০১৩ সালেও মাঠে গড়িয়েছিল টুর্নামেন্টটি।

আসরে প্রথম দুইবার সুপার কাপের শিরোপা জিতেছিল  মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর সর্বশেষে  ২০১১ সালের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড।

ছয়টি দল নিয়ে আয়োজন করা হবে এবারের আসরে। এর মধ্যে আগের মৌসুমের লিগ পয়েন্ট টেবিলের প্রথম চারটি দল সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পাচ্ছে। সেক্ষেত্রে সরাসরি খেলবে বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও মোহামেডান স্পোর্টিং ক্লাব।

বাকি দুই দলকে আসতে হবে বাছাইপর্ব পার করে। যেখানে অংশ নেবে লিগের বাকি সাত দল।  ১৪ ও ২৮ ফেব্রুয়ারি মাঠে বাছাই পর্বের ম্যাচ।

চূড়ান্ত পর্বের উদ্বোধনী ম্যাচ মাঠে গড়াবে ২ এপ্রিল। ১৩ এপ্রিল ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টটির। তবে কোন ভেন্যুতে টুর্নামেন্টিটি হবে সেটি এখনও চুড়ান্ত হয়নি। ভেন্যু চূড়ান্তের বিষয়ে কাজ করছেন বলে জানিয়েছেন সোহাগ।

ভেন্যু নিয়ে সোহাগ বলেন, “ভেন্যু নিয়ে কাজ করছি। আশা করছি, আমাদের পেশাদার লিগ কমিটির মিটিংয়ে খুব শিগগিরই সুপার কাপের ভেন্যু চূড়ান্ত হবে। যদিও বছরের শুরুতে কমিটির একটা ফিডব্যাক ছিল, সুপার কাপ আমরা ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে করতে পারি কিনা। কিন্তু অবস্থাদৃষ্টে বোঝা যাচ্ছে বঙ্গবন্ধুতে সুপার কাপ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। বাছাইয়ের ম্যাচগুলো হয়ত আমরা প্রিমিয়ার লিগের ভেন্যুগুলোতে করতে পারব, কিন্তু মূল পর্ব হবে নিরপেক্ষ ভেন্যুতে। ওই সময় লিগে ও অন্যান্য খেলা বন্ধ থাকবে।”

সাধারণত সুপার কাপের চ্যাম্পিয়ন দলকে কোটি টাকা পুরস্কার দেওয়া হয়। তবে এবার পুরস্কারের পরিমাণ বাড়বে কিনা সে বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন সোহাগ।

“এটা নিয়ে বোর্ড মিটিংয়েও আলোচনা হয়েছে। আমাদের পক্ষ থেকে বলেছি, প্রাইজমানি ও অংশগ্রহণ ফি যেন আরও বেশি আশাব্যঞ্জক হয় এবং বাফুফের পক্ষ থেকে যেন টুর্নামেন্ট আরও জমজমাট করা হয়, এগুলো নিয়ে আমরা পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের সঙ্গে নিবিড়ভাবে কাজ করব” যোগ করেন বাফুফের এই সাধারণ সম্পাদক।

Link copied!