• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ-শ্রীলঙ্কা রেষারেষির ছাপ এখনো বিদ্যমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০২:৪০ পিএম
বাংলাদেশ-শ্রীলঙ্কা রেষারেষির ছাপ এখনো বিদ্যমান
টি-টোয়েন্টির ট্রফিতে পোজ দেওয়ার সময় লঙ্কানরা বিদ্রুপের ভঙ্গিতে হাতের ঘড়ি দেখাচ্ছেন। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা মুখোমুখি হওয়া মানেই প্রচন্ড উত্তেজনা। বিশ্বকাপ হোক বা দ্বিপাক্ষিক সিরিজ, দু’দেশের ক্রিকেটারদের রেষারেষি ভিন্ন মাত্রায় পৌঁছেছে গত কয়েক বছরে। শনিবার টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে সফরকারী ক্রিকেটারদের উচ্ছ্বাস প্রকাশেও ছিল রেষারেষির ছাপ।

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইমস আউট করেছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে সেটাই টাইমড আউটের প্রথম ঘটনা। যা নিয়ে বিতর্কেও সূত্রপাত। ঘটনাটি এখনও ভোলেননি শ্রীলঙ্কার ক্রিকেটারেরা। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর উচ্ছ্বাস প্রকাশের সময় লঙ্কানরা হাতের ঘড়ির দিকে ইঙ্গিত করে বিদ্রুপ ছুড়ে দেন প্রতিপক্ষের দিকে। ওয়ানিন্দু হাসারাঙ্গাদের উচ্ছ্বাস প্রকাশের সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক  যোগাযোগ মাধ্যমে।

দু’দেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের শরিফুল ইসলামও উইকেট নেওয়ার পর হাতের ঘড়ির দিতে ইশারা করে শ্রীলঙ্কার ব্যাটারকে বিদ্রুপ করে বিতর্ক পুরনো বিতর্ক টাটকা করে দিয়েছিলেন। সিরিজ জিতে সম্ভবত সেই বিদ্রুপের জবাব দিতে চেয়েছেন লঙ্কান ক্রিকেটাররা।

শ্রীলঙ্কার এমন উচ্ছ্বাস প্রকাশে বিরক্তি প্রকাশ করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার কাছে বিষয়টি বেশি রকমের মাতামাতি মনে হয়েছে। তিনি বলেছেন, ‘আসলে এখনও ওরা টাইমড আউটের স্মৃতি মুছতে পারেনি মন থেকে। আমার মনে হয় ওদের সেখান থেকে বেরিয়ে আসা উচিত। আমরা ক্রিকেটের নিয়মের বাইরে কিছু করিনি। ওরা একটু বেশিই মাতামাতি করছে। করুক। তাতে আমাদের কিছু যায়-আসে না।’

অন্য দিকে, শ্রীলঙ্কার কুশল মেন্ডিস বলেছেন, ‘প্রথম ম্যাচে কেউ একজন টাইমড আউট উদ্যাপন করেছিল। কেন, জানি না। আমরা সিরিজ জিতে খুশি। আমরা আমাদের মতো করে উচ্ছ্বাস প্রকাশ করেছি। কারণ, এই সিরিজ জিতে আমরা খুশি।’ মেন্ডিস আসলে নাম না করে শরিফুলের উচ্ছ্বাসের কথা মনে করিয়ে দিতে চেয়েছেন।
 

Link copied!