• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফাইনালে দুই রেকর্ডের সামনে দাঁড়িয়ে তামিম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১, ২০২৪, ০৩:১২ পিএম
ফাইনালে দুই রেকর্ডের সামনে দাঁড়িয়ে তামিম
তামিম ইকবাল। ছবি : সংগৃহীত

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান, বিপিএলে সর্বোচ্চ রানসহ প্রায় অনেক রেকর্ডই নিজের করে রেখেছেন চট্টগ্রামের ওপেনার তামিম ইকবাল। শুক্রবার বিপিএলের ফাইনালেও তামিমের সামনে হাতছানি দিচ্ছে দুই রেকর্ড। 

২০১২ সাল থেকে বিপিএলের ১০ আসরে আটটি ভিন্ন ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন তামিম। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে বিপিএলে দুই সেঞ্চুরির কীর্তি তার। ২০১৯ বিপিএলের ফাইনালে তার ১৪১ রান এখনো বিপিএলে দেশীয়দের মাঝে সর্বোচ্চ স্কোর।

২০১৬ সালে চট্টগ্রাম ভাইকিংসের হয়ে তিনি করেছিলেন ৪৭৬ রান। ২০১৯ বিপিএলে কুমিল্লার চ্যাম্পিয়ন হওয়ার টুর্নামেন্টে করেছিলেন ৪৬৭ রান। এবারের বিপিএলে সেটাকেই টপকে যেতে পারেন তিনি। 

ফরচুন বরিশালের হয়ে ১৪ ম্যাচ খেলে এখন পর্যন্ত তিনি করেছেন ৪৫৩ রান। ফাইনালে ২৪ রান করলেই নিজের আট বছরের পুরোনো রেকর্ড ভাঙবেন তামিম। 

তামিমের সামনে আছে বিপিএলে স্থানীয় ব্যাটারদের মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ রান করার সুযোগ। সে জন্য ফাইনালে তামিমকে করতে হবে ৬৪ রান। ৫১৬ রান করে এক মৌসুমে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড নাজমুল হোসেন শান্তর। 

ঠিক একই সুযোগগুলো থাকছে তাওহীদ হৃদয়ের জন্য। তামিমের চেয়ে এক ম্যাচ কম খেলে মাত্র ৬ রানে পিছিয়ে আছেন এই তরুণ ক্রিকেটার। হৃদয় এবার খেলছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে। ১৩ ম্যাচে ৪৪৭ রান করে রীতিমত হইচই ফেলে দিয়েছেন তিনি। 

এছাড়া তামিম এবং হৃদয় দুজনেই পাচ্ছেন দেশীয়দের মধ্যে দ্বিতীয় ব্যাটার হিসেবে ৫০০ রান করার সুযোগ। শান্ত ছাড়া এমন কীর্তিও নেই আর কারোর। বিপিএলের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড প্রোটিয়া ব্যাটার রাইলি রুশোর। ২০১৯ মৌসুমে রংপুরের হয়ে করেন ৫৫৮ রান।
 

Link copied!