• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৪

‘বিতর্কের মধ্য দিয়ে জ্ঞানের পরিধি বিশাল হয়’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৫:৪৭ পিএম
‘বিতর্কের মধ্য দিয়ে জ্ঞানের পরিধি বিশাল হয়’
বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ। ছবি: সংবাদ প্রকাশ

“বিতর্ক প্রতিযোগিতার মধ্যে দিয়ে জ্ঞানের পরিধি বিশাল হয়। এজন্য অবশ্যই বেশি বেশি জানতে হবে, পড়তে হবে। হাতের কাছে যা-ই পাওয়া যাবে সেটাই পড়তে হবে। বেশি বেশি না পড়লে ভালো বিতার্কিক হওয়া সম্ভব নয়।”

তিনদিন ব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৪ এর সমাপনি দিনে শনিবার (৪ মে) আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী পরিচালক (প্রশাসন) আ ন ম ফয়জুল হক।

প্রধান অতিথি আরও বলেন, “একজন বিতার্কিকের সঙ্গে সাধারণ মানুষের পার্থক্য হলো, সাধারণ মানুষের চেয়ে তাদের কথা বলার ধরণ, ভঙ্গি আলাদা হয়। আমি মনে করি, একজন বিতার্কিক নিজের মনের ভাব অন্যকে যেভাবে বোঝাতে পারে তা সাধারণ মানুষের পক্ষে বোঝানো খুব কঠিন।”

সরকারি বিজ্ঞান কলেজ বিতর্ক ক্লাব আয়োজিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতার শেষ দিনে চূড়ান্ত পর্ব ও বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল নিউজপোর্টাল সংবাদ প্রকাশ।

প্রতিযোগিতায় সারাদেশের প্রায় ৮০টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। গত ১ মে ৪৪ টি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিযোগিতার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এরপর ৩ মে ৩৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়।

৪ মে অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে অনুষ্ঠিত হয়। এতে স্কুল ও কলেজ পর্যায়ের বিজয়ী হয় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ ডিবেট ক্লাব। রানার্সআপ হয় রেসিডেন্সিয়াল মডেল কলেজ ডিবেট ক্লাব। বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজয়ী হয় বুয়েট ডিবেটিং ক্লাব। রানার্সআপ হয় ঢাকা ইউনিভার্সিটি গ্রুপ অব ডিবেটারস।

বিতর্ক প্রতিযোগিতার মঞ্চ। ছবি: সংবাদ প্রকাশ

বিজয়ীদের পুরস্কার বিতরণ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষে এ বি এম রেজাউল করীম। বিশেষ অতিথি ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরিচালক আবু সাদাত, সরকারি বিজ্ঞান কলেজের উপাধ্যক্ষ তানজিনা ফেরদৌস ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রুবিনা আফরোজ।

প্রধান অতিথির বক্তব্যে আ ন ম ফয়জুর হক আরও বলেন, “আমরা ৭০ থেকে ৭৫ বছর হয়তো বাঁচবো। এর মধ্যে কবি নজরুল কিংবা রবীন্দ্রনাথ হওয়া সম্ভব না হলেও যুক্তির মাধ্যমে বক্তব্য, মনের ভেতরের অনুরণন সবাইকে বলা বা বোঝানো সম্ভব”।

উপস্থিত অন্যান্য বক্তারা বলেন, “বিতর্ক প্রতিযোগিতা ব্যক্তির মানসিক বিকাশে সহায়তা করে। যা তার জ্ঞানের পরিধির বড় করার পাশাপাশি যুক্তিবাদী হতেও সহায়তা করে। মনে রাখতে হবে পড়ার বিকল্প কিছু নেই। পড়তে হবে, জানতে হবে, যুক্তি দিয়ে বিচার করতে হবে।”

Link copied!