• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
কাতার বিশ্বকাপ

এমন ধাক্কা বহুদিন লাগেনি আর্জেন্টিনা শিবিরে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ১১:০৮ পিএম
এমন ধাক্কা বহুদিন লাগেনি আর্জেন্টিনা শিবিরে
ছবিঃ গেটি ইমেজস

টানা ৩৬ ম্যাচ, সময়ের হিসেব করলে তিন বছরের বেশি! হ্যাঁ, ঠিক এই সময়টাতেই অপরাজিত ছিল আর্জেন্টিনা। আর মাত্র এক ম্যাচ জিতলেই ইতালির টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা স্পর্শ করতো আর্জেন্টিনা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল সৌদি আরব। প্রতিপক্ষ বিচারে প্রথম ম্যাচেই রেকর্ড হয়ে যাবে, মোটামুটি আর্জেন্টিনার সবচেয়ে বড় সমালোচকও বোধহয় নিশ্চিত ছিলেন! অথচ কি হয়ে গেলো! সেই সৌদি আরবের কাছেই কিনা ২-১ ব্যবধানে হেরে বসলো দলটি।

হার নামক যে শব্দটা আর্জেন্টিনা শিবির থেকে উধাও হতে বসেছিল সেটাই কিনা ফিরিয়ে দিল র‍্যাঙ্কিংয়ের ৫৫ নং দল। ম্যাচ হেরে স্তব্ধ, বিধ্বস্ত অধিনায়ক লিওনেল মেসি বলছেন, এমন ধাক্কা বহুদিন খাননি তারা।

মেসি বলেন, “এমন পরিস্থিতিতে আমাদের দলের কেউ কখনো পড়েছে কিনা বলতে পারছি না! আমরা এমন ধাক্কা বহুদিন খানি। বিশ্বকাপে এমন শুরু আমাদের প্রত্যাশিত ছিল না।”

প্রথমার্ধের শুরুর দিকে পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন মেসি। এরপর আরও তিনবার সৌদি আরবের জালে বল ঢুকলেও প্রতিবারই অফসাইড দেখিয়ে বাতিল করে দিয়েছেন রেফারি।

প্রথমার্ধ শেষ ওই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে গিয়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধ শুরু হতেই পাল্টে যায় খেলার চিত্র!। ৪৮ থেকে ৫৩, মাত্র পাঁচ মিনিটের ঝড়ে সমতায় ফেরার পর ২-১ গোল ব্যবধানে লিডও নেয় সৌদি আরব।

মেসির কণ্ঠেও ম্যাচ শেষ এই পাঁচ মিনিটের আক্ষেপ। তার মতে, এই সময়ের ভুলেই এলোমেলো হয়ে গেছেন তারা এবং শেষ পর্যন্ত যার খেসারত দিতে হয়েছে ম্যাচ হেরে।

“পাঁচ মিনিটের ভুলে ২-১ গোলে পিছিয়ে পড়ি। এরপরই পরিস্থিত কঠিন হয়ে যায়, আমরা এলোমেলো হয়ে পড়ি” যোগ করেন মেসি।

এই অপ্রত্যাশিত হারে শেষ ষোলোতে যাওয়া কিছুটা হলেও শঙ্কায় পড়ে আর্জেন্টিনার। গ্রুপ পর্বের বাকি থাকা দুই ম্যাচের প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে জিততেই হবে। এক ম্যাচেই পয়েন্ট হারালে বিদায় ঘণ্টা বেজে যেতে পারে আর্জেন্টিনার।

Link copied!