• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

পরিসংখ্যান বলছে বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কা ফেভারিট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৪:১৮ পিএম
পরিসংখ্যান বলছে বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কা ফেভারিট
ছবি: প্রতীকী

সোমবার সিলেটে স্বাগতিক বাংলাদেশ প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার মোকাবিলা করবে। দুদলের চতুর্দশ ম্যাচটি মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়। পরিসংখ্যান বলছে, দুদলের হেড টু হেড লড়াইয়ে এগিয়ে থাকা সফরকারী লঙ্কানরাই এই ম্যাচে ফেভারিট।  

বাংলাদেশের ক্রিকেটে বড় এক প্রতিপক্ষ হয়ে উঠেছে শ্রীলঙ্কা। ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি সবখানেই লড়াই চলে সমানে সমান। 

গত বিশ্বকাপের ম্যাচটি ঘিরে দুদলের ক্রিকেট উত্তাপ এখন তুঙ্গে। লঙ্কান অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইম আউটের ফাঁদে ফেলেছিল বাংলাদেশ। আর তা নিয়ে দুই দেশের ক্রিকেট তো বটেই, পুরো ক্রিকেটের দুনিয়াতেই হয়েছিল ব্যাপক শোরগোল। সেই ম্যাচের পরেই লঙ্কানদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার স্বপ্নটাও শেষ হয়ে যায়। 

দুই দলের মুখোমুখি ১৩ টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের জয় মাত্র ৪ ম্যাচে। বাকি ৯ ম্যাচে শেষ হাসি হেসেছে লঙ্কানরাই। এমনকি সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেও দুই দলের একমাত্র ম্যাচে জয়ী হয়েছিল লঙ্কানরাই। 

জয় পাওয়া চার ম্যাচের মধ্যে বাংলাদেশ আগে ব্যাট করে জিতেছে ২ বার। পরে ব্যাট করে জিতেছে ২ বার। অন্যদিকে লঙ্কানরা আগে ব্যাট করে জয় পেয়েছে ৪ ম্যাচে। পরে ব্যাট করে জিতেছে ৫ ম্যাচ। 

লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের গড় স্কোর ১৬০ এর কিছু বেশি। বিপরীতে লঙ্কানদের গড় স্কোর ১৬৭.৮। আগে ব্যাট করে বাংলাদেশ গড়ে রান তুলেছে ১৬৩ এর বেশি। পরের ব্যাটিংয়ের বেলায় তা নেমে এসেছে ১৫৬ এর ঘরে। আর লঙ্কানরা প্রথম ইনিংসে ১৮২ এর বেশি গড়ে রান তুললেও, দ্বিতীয় ইনিংসে তা হয়েছে ১৫৫। 

এখন পর্যন্ত বাংলাদেশ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলেছে চার ম্যাচ। যেখানে শেষ দুই ম্যাচে ফল এসেছে টাইগারদের পক্ষে। এর আগের দুই ম্যাচে হারতে হয়েছে স্বাগতিকদের। বাংলাদেশ ও শ্রীলঙ্কার একমাত্র ম্যাচেও জয় পেয়ে যায় শ্রীলঙ্কা।
 

Link copied!