• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পিছিয়ে পড়েও সৌদিকে হারাল দ. কোরিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪, ০৪:৪৮ পিএম
পিছিয়ে পড়েও সৌদিকে হারাল দ. কোরিয়া
কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হওয়ার পর দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়রা। ছবি: সংগৃহীত

২০০২ সালের বিশ্বকাপ ফুটবলে ইতালির মতো শক্তিশালী দলের বিপক্ষে প্রথমে গোল হজম করেও শেষ পর্যন্ত ২-১ গোলে জিতে ইতিহাস গড়েছিল দক্ষিণ কোরিয়া। জার্মানি, স্পেন, বেলজিয়ামের মতো দলের বিরুদ্ধে বিশ্বকাপের অন্যান্য আসরে অনেক ম্যাচেই আগে গোল হজম করেও শেষ পর্যন্ত লড়াই করার কৃতিত্ব রয়েছে তাদের। এবারো এক ইতিহাস গড়ল তারা এশিয়ান কাপে।  

মঙ্গলবার এশিয়ান কাপের ম্যাচে সৌদি আরবের বিপক্ষে পিছিয়ে পড়েও সমতায় ফিরলো এবং টাইব্রেকারে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো মহাদেশের অন্যতম পরাশক্তি দক্ষিণ কোরিয়া। 

কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে নির্ধারিত সময়ের ম্যাচ ১-১ গোলে সমতায় থাকার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে সৌদি আরবকে হারিয়েছে তারা।

ম্যাচে ফেবারিট ছিল কোরিয়া। কিন্তু এশিয়ার আরেক পরাশক্তি সৌদি আরবও ছেড়ে কথা বলতে রাজি ছিল না। তাতে ম্যাচের প্রথমার্ধ জমে ওঠে বেশ। তবে আক্রমণে এগিয়ে ছিল সৌদি। প্রথমার্ধে সৌদি আরবের দুটো শট গোলবারে আটকে যায়। এ ম্যাচেও নিষ্প্রভ ছিল কোরিয়ার আক্রমণভাগ। এক সন হিউয়েং-মিন ছাড়া আর কেউ আক্রমণ শাণাতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় সৌদি আরব। আক্রমণের রেশ ধরে আবদুল্লাহ রাদিফের গোলে এগিয়ে যায় বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়া সৌদি। দূরের ক্নো দিয়ে দুর্দান্ত এক শটে জাল খুঁজে নেন বদলি হিসেবে নামা এই খেলোয়াড়।

সৌদি এগিয়ে যাওয়ার পর অনেকেই ধরে নিয়েছিলেন আসর থেকে বিদায় নিতে যাচ্ছে কোরিয়া। কিন্তু হাল ছাড়েনি তারা। যোগ করা সময়ের নবম মিনিটে চো গুয়ে-সাং এর সমতাসূচক গোলে জমে ওঠে ম্যাচে। তাতে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোলশূন্য ড্র হলে টাইব্রেকারে গড়ায় ম্যাচ।

এ জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হলো কোরিয়ার। শুক্রবার সেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।
 

Link copied!