• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

নেদারল্যান্ডসের কারণে স্বস্তি, এটা মিডিয়ার সৃষ্টি: সাকিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ১১:২৯ এএম
নেদারল্যান্ডসের কারণে স্বস্তি, এটা মিডিয়ার সৃষ্টি: সাকিব

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পারফর্মেন্সের হতশ্রী অবস্থা। সেই হতশ্রী অবস্থা কাটিয়ে উঠার আগেই বিশ্বকাপের মতো বড় মঞ্চে পারফর্ম করতে নামবে বাংলাদেশ। মাঠে নামার আগের দিন সংবাদমাধ্যমকে একটু একহাত নিয়েছেন টাইগার দলপতি সাকিব আল হাসান। তার মতে, বাংলাদেশের গ্রুপে নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের মতো খর্বশক্তির দল পড়ায় যে স্বস্তির কথা বলা হচ্ছে, তার পুরোটাই সংবাদমাধ্যমের তৈরি।

বিশ্বকাপের প্রাথমিক পর্বে শ্রীলঙ্কার প্রথম পারফর্মেন্সে ধারণা ছিল হয়তো বাংলাদেশের গ্রুপে খেলবে লঙ্কানরা। শেষ পর্যন্ত শ্রীলঙ্কা নয় বাংলাদেশের গ্রুপে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস। আর অন্য গ্রুপ থেকে জিম্বাবুয়ে এসেছে বাংলাদেশের গ্রুপে।

বাংলাদেশের ক্রিকেট মহলে সবার মুখেই শোনা যাচ্ছে, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস টাইগারদের গ্রুপে পড়ায় তা স্বস্তির সৃষ্টি করেছে। তবে অধিনায়ক সাকিব বিষয়টি একরকম উড়িয়েই দিয়েছেন। বরং, অন্য দল থাকলে যে প্রস্তুতি থাকতো, সেই প্রস্তুতিতেই আছে বলে জানিয়েছেন তিনি।

এই বিষয়ে সাকিবের ভাষ্য, “দেখুন, ওয়ার্ল্ড কাপে পাঁচটা ম্যাচ আছে। এই পাঁচটা ম্যাচের প্রস্তুতি নিয়েই আমরা এখানে এসেছি। এখানে আমরা যার সঙ্গেই খেলি প্রস্তুতি একই রকম থাকবে, সেটাই থাকা উচিত। সেটি নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ভারত, পাকিস্তান, কিংবা জিম্বাবুয়ে সঙ্গে একই রকম থাকবে, প্রস্তুতিতে কোনো পরিবর্তন আসবে না, চিন্তাতেও কোনো পরিবর্তন আসবে না।”

‘স্বস্তির’ বিষয়টি যে সংবাদমাধ্যমের তৈরি তাও সরাসরি বলেছেন সাকিব আল হাসান। বলেন, “আমাদের দলের মধ্যে ওরকম কোনো ফিলিংস (স্বস্তি) নেই। সেটা যদি শ্রীলঙ্কা আসত, সেটা যদি ওয়েস্ট ইন্ডিজ আসত—তাহলেও যে প্রস্তুতি নিতাম, অন্য যে দলের সঙ্গে খেলব একইরকম প্রস্তুতি থাকবে। আর যেটি বললেন স্বস্তি কি না সেটি মিডিয়ার (সংবাদমাধ্যমের ) সৃষ্টি।”

স্বস্তির বিষয়টি অস্বীকার করার পর সাকিব জানিয়েছেন কতটুকু গুরুত্বসহকারে নেদারল্যান্ডস-জিম্বাবুয়েকে নিয়েছেন তারা। তাদের বিপক্ষেও নিজেদের সেরা ক্রিকেট খেলাতেই মনযোগী হতে চান টাইগার দলপতি।

তিনি বলেন, “তারা (ডাচরা) কিন্তু কোয়ালিফাই করেই এসেছে, যোগ্য দল হিসেবেই এসেছে। এই ধারণা হয়তো আপনারাই তৈরি করেছেন যে নেদারল্যান্ডস আসায় বাংলাদেশ স্বস্তি বোধ করছে। আমরা এভাবে কখনো চিন্তা করি না। পৃথিবীর কোনো দলই এভাবে চিন্তা করে কে আসলে ভালো, কে আসলে খারাপ। সব দলই সময় চেষ্টা করে দলের ভালোর জন্য যা করার তা করতে।”

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের চার ম্যাচেই হেরে বাংলাদেশ অস্ট্রেলিয়ার মাটিতে পা রেখেছে। অজিদের দেশে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা থাকলেও বৃষ্টির কারণে একটি ম্যাচে কোনো বলই মাঠে গড়ায়নি।

তবুও নিউজিল্যান্ডের সেই অভিজ্ঞতায় প্রস্তুতি বেশ এগিয়ে রাখতে চান। কারণ হিসেবে উল্লেখ করেছেন হোবার্ট আর নিউজিল্যান্ডের আবহাওয়া একই ধরনের। আর বিষয়টিই এগিয়ে রেখেছে সাকিবদের।

তিনি বলেন, “আমি মনে করি আমাদের প্রস্তুতি খুব ভালো হয়েছে। ছেলেরা সবাই সুস্থ আছে, খেলার জন্য মুখিয়ে আছে। নিউজিল্যান্ডের চারটি ম্যাচের অভিজ্ঞতা আমাদের খুব কাজে লাগবে, কারণ হোবার্টের আবহাওয়া নিউজিল্যান্ডের মতোই। ছেলেরা প্রস্তুত, আগামীকালের ম্যাচের নিয়ে সবাই রোমাঞ্চিত হয়ে আছে।”

Link copied!