• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

লিটনের পাশে দাঁড়ানো উচিত আমাদের


তারিক আল বান্না
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ০২:৫৩ পিএম
লিটনের পাশে দাঁড়ানো উচিত আমাদের
লিটন দাস। ছবি: সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটে লিটন কুমার দাস একটা সম্পদ। এখন ক্যারিয়ারে কিছু খারাপ সময় যাচ্ছে তার। যখন খেলাটিতে সঠিক মনোসংযোগের অভাবে খেই হারিয়ে ফেলেছেন লিটন। এটা যে কারো ক্ষেত্রে ঘটতে পারে। কিন্তু এই সময়টাকে লিটনকে হতাশ হলে চলবে না, এমনকি তার উপর বিরক্ত হওয়াও যাবে না ক্রিকেট বোর্ড কিংবা বাইরের কাউকেই। মনোবল বাড়ানোর জন্য তার পাশে থাকা দরকার আমাদের। 

লিটন নিজেই বুঝতে পেরেছেন কেন তাকে জাতীয় দল থেকে বাদ রাখা হয়েছে। তাই বাদ পড়ার একদিন পরই লিটনকে দেখা গেল বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রশিক্ষণকেন্দ্রে (বিকেএসপি)। নিজেকে ফিরে পাওয়ার মিশনে লিটন  যোগ দিয়েছেন আবাহনী লিমিটেডের জার্সিতে। খেলছেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) আসরে। কিন্তু প্রথম দিনেই ভাগ্য লিটনের কাছে ধরা দিল না। একদিনেই ভাগ্য বদলায় না। তাই আরও চেষ্টা করতে হবে লিটনকে। তিনি যে আসলেই দেশের অন্যতম সেরা ওপেনিং ব্যাটার, এটা প্রমাণ করতে হবে তাকে। 

রোববার শাইনপুকুরের বিপক্ষে ওপেনিং না করে তিন নম্বরে ব্যাট করতে নামেন লিটন। এটা ভালো সিদ্ধান্ত। যদিও লিটন ১৯ বল খেলে ৫ রানে আউট হয়েছেন।  আরাফাত সানীর বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন তিনি। ফিরেছেন হতাশ হয়ে। কিন্তু হতাশ হলে চলবে না। লিটনকে ধৈর্য্য সহকারে পরের ম্যাচ খেলতে হবে। 

জাতীয় দলের উইকেটকিপার ও ওপেনিং ব্যাটার ২৯ বছর বয়সী লিটন নির্বাচকদের সামনে একটা আস্থার জায়গা তৈরি করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুটি ওয়ানডেতে শুন্যতে আউট হওয়ায় তাকে দলের বাইরে রাখা হয়েছে।

২০১৫ সাল থেকে জাতীয় দলের তিন ফরম্যাটেই খেলছেন লিটন। ১০ জুন টেস্ট, ১৮ জুন ওয়ানডে এবং ৫ জুলাই টি-টোয়েন্টি খেলা শুরু হয় তার জাতীয় দলে। 

টেস্টে ৩৯ ম্যাচে ৩টি সেঞ্চুরি ও ১৬টি হাফ সেঞ্চুরি সহ ২৩৭৪ রান করেছেন লিটন। ব্যাটিং গড় ৩৬.২৭ রান, সর্বোচ্চ সংগ্রহ ১৪১ রান। ওয়ানডেতে ৮৯ ম্যাচে ৫টি সেঞ্চুরি ও ১২টি হাফ সেঞ্চুরি সহ ৩২.০৩ গড়ে ২৫৬৩ রান করেছেন লিটন, সেরা স্কোর ১৭৬ রান। আর টি-টোয়েন্টিতে ৭৪ ম্যাচে ১০টি হাফ সেঞ্চুরি সহ ২৪.১১ গড়ে ১৭১২ রান করেছেন তিনি। যে কেউ একটু পরখ করে দেখলেই বুঝতে পারবেন তার ব্যাটিং ক্যারিয়ার খুবই আকর্ষণীয়।

ফলে লিটনকে নিয়ে চূড়ান্ত নেতিবাচক কিছু ভাববার সময় আসেনি। লিটন কমপক্ষে আরও দশ বছর ক্রিকেট খেলতে পারবেন। তিন ফরম্যাটে টানা রান করা লিটনের ক্যারিয়ারে আচমকা কিছুটা এদিক-ওদিক হতেই পারে। সবাইকেই এটা বুঝতে হবে। লিটন কিন্তু বাংলাদেশের ক্রিকেট গৌরবের বড় একটা অংশ।      
 

Link copied!