• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
কাতার বিশ্বকাপ

মেসি-ফার্নান্দেজের গোলে বেঁচে থাকলো আর্জেন্টিনার আশা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২, ০২:৫৯ এএম
মেসি-ফার্নান্দেজের গোলে বেঁচে থাকলো আর্জেন্টিনার আশা

ডানপ্রান্ত থেকে অ্যাঞ্জেল ডি মারিয়ার বাড়ানো বল জটলার মধ্যে পেয়ে লিওনেল মেসির নেওয়া শটে ওচোয়া পরাস্ত। উল্লাসে ফেটে উঠলো আর্জেন্টিনা শিবির। পুরো ম্যাচের গতিপথ নির্ধারণ করেছে মেসির এই গোল। ছন্দহীন ফুটবলের পরও স্কোরশিটে মেসির সঙ্গী হয়েছেন এনজো ফার্নান্দেজ। তাদের করা গোল নির্ধারণ করেছে ম্যাচের ফলাফল। নিশ্চিত করেছে আর্জেন্টিনার জোড়া গোলের জয়। মেক্সিকো বধের পর বেঁচে থাকলো আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে ওঠার পথ। এখন শুধু পোল্যান্ডকে হারানোর অপেক্ষা।

শনিবার (২৬ নভেম্বর) দিবাগত রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার প্রতিপক্ষ মেক্সিকো। ম্যাচের প্রথমার্ধে মেক্সিকোর রক্ষণ হয়ে উঠেছিল চীনের মহাপ্রাচীর। রক্ষণ দেয়ালে বারবার আঘাত হানার চেষ্টায় মত্ত থাকলেও থমকে যাচ্ছিল লিওনেল মেসির আর্জেন্টিনা।

প্রভাবটা স্পষ্ট পরিসংখ্যানেও। ম্যাচের প্রথমার্ধে বেশিরভাগ সময় বল দখলে রেখেও মেক্সিকোর দূর্গে হানা দিতে পেরেছে মাত্র একবার। প্রথম আক্রমণটি আসে ৩৪তম মিনিটে। মেসির নেওয়া ফ্রি-কিক থেকে গোলে করার সুযোগ এসেছিল। মেক্সিকোর গোলবারের অতন্দ্র প্রহরী ওচোয়াতে আটকে যায় মেসির ওই শট।

এর খানিক পরেই সুবর্ণ সুযোগ মিস করেন লাওতারো মার্টিনেজ। ডি মারিয়ার নেওয়া কর্নার শট থেকে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল আলবিসেলেস্তাদের সামনে। কিন্তু হেড ঠিকমতো করতে না পারায় যায়নি মেক্সিকোর জালে। ফলে আর এগিয়ে যাওয়া হয়নি। স্রোতের বিপরীতে ম্যাচের ৪৫ মিনিটের মাথায় গোলবারের আর্জেন্টিনার জালবারে আঘাত হেনেছিল মেক্সিকো। এমি মার্টিনেজের দক্ষতায় সেবার বেঁচে যায় দলটি। শেষ পর্যন্ত কোনো গোল না হওয়ায় গোলশূন্য সমতায় শেষ হয় প্রথমার্ধ।

পুরো ম্যাচেই আর্জেন্টিনা শিবিরে চোখে পড়েছিল সমন্বয়হীনতা। ছন্দহীন ফুটবলে বারবার ছন্নছাড়া মনে হচ্ছিলো আর্জেন্টিনাকে। মাঠে নামার আগেই হয়তো হেরে বসে আছে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। সেই স্রোত বদলে যায় ঘড়ির কাটায় ম্যাচ যখন ঘণ্টা পেরোয়।

ডানপাশ থেকে অ্যাঞ্জেল ডি মারিয়ার বাড়ানো বল জটলার মধ্যে পেয়ে যান মেসি। ওই জটলার মধ্যেই তার ডিরেক্ট শটে পরাস্ত মেক্সিকোর গোলবারে অতন্দ্র প্রহরী হয়ে থাকা ওচোয়া। এর আগে ফ্রি কিক থেকে দলকে এগিয়ে নেওয়ার আরেকটি সুযোগ মিলেছিল মেসির সামনে। কিন্তু বল বারের ওপর দিয়ে উড়িয়ে মারায় সেবার এগিয়ে যাওয়া হয়নি আর্জেন্টিনার।

মেসির গোলের পর তা শোধে মরিয়া হয়ে উঠেছিল মেক্সিকো। ফিনিশিং দক্ষতার পাশাপাশি গোলমুখে মেক্সিকানদের কার্যকারিতার অভাবে ওই গোল শোধ করা হয়নি। উল্টো ম্যাচের ৮৭তম মিনিটে আলবিসেলেস্তাদের হয়ে স্কোরশিটে মেসির সঙ্গী হন এনজো ফার্নান্দেজ। ওই গোলেই নির্ধারণ করে দেয় আর্জেন্টিনার ২-০ গোলের জয়।

কাতারে শেষ ১৬ খেলতে আর্জেন্টিনার অপেক্ষা এখন পোল্যান্ডকে হারানোর। রবার্ট লেভানডোভস্কির পোল্যান্ডকে হারালেই তবে মিলবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। তার আগে আর্জেন্টিনাকে নিশ্চিত করতে হবে তাদের ছন্দময় ফুটবল। না হলে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার সম্ভাবনাটা কোনো অংশেই কম থাকছে না।

Link copied!