• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘দক্ষিণ আমেরিকায় ২০৩০ বিশ্বকাপ আয়োজন না করাটা ভুল হবে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০১:৫৫ পিএম
‘দক্ষিণ আমেরিকায় ২০৩০ বিশ্বকাপ আয়োজন না করাটা ভুল হবে’

১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবল আয়োজনের ‍‍`শতবর্ষ‍‍` পালিত হবে। এই আসর যৌথভাবে আয়োজন করতে চায় বর্তমান শিরোপাধারী আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে এবং চিলি। দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) মনে করে, ফিফা যৌথ বিডের বিশ্বকাপ আয়োজনের অনুমতি দক্ষিণ আমেরিকাকে না দিলে ‍‍`ভুল‍‍` সিদ্ধান্ত হবে।

শুক্রবার আঞ্চলিক গভর্নিং বডি তাদের ৭৬তম কংগ্রেসে এ কথা বলেছে। "জুন্টোস" (একত্রে) স্লোগান এবং "শতবর্ষ কাপ" এর প্রতিশ্রুতি দিয়ে কনমেবলের সভাপতি আলেজান্দ্রো ডমিঙ্গুয়েজ ফিফাকে সেই মহাদেশে বিশ্বকাপ উপহার দেওয়ার আহ্বান জানিয়েছেন যেখানে এটি শুরু হয়েছিল।

তিনি বলেন, “আসুন ভুল না করি। ১৯৯৬ সালের অ্যাথেন্সকে অলিম্পিক গেমসের ভেন্যু না দিয়ে যে ভুল করা হয়েছিল, সে ভুল আর না হোক। ইতিহাসকে সম্মান জানাতে আমাদের এখানে শতবর্ষের বিশ্বকাপ আয়োজন হতে হবে।” 

তিনি আরও বলেন, “ইনফান্তিনো (ফিফা সভাপতি) আমি আপনাকে দক্ষিণ আমেরিকায় বিশ্বকাপের ১০০ বছর উদযাপন করার আমন্ত্রণ জানাতে চাই। এটা ২০৩০ সালের বিশ্বকাপ নয়, এটা শতবর্ষের কাপ।”

দক্ষিণ আমেরিকার দেশগুলোর যৌথ বিডের লক্ষ্য ১৯৩০ সালে উরুগুয়েতে প্রথম টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার পর দক্ষিণ আমেরিকাতেই বিশ্বকাপের শততম বার্ষিকী উদযাপন করা।

এদিকে, মরক্কো এই মাসের শুরুতে ঘোষণা করেছে যে, তারা ২০৩০ সালের বিশ্বকাপের ভেন্যু পেতে স্পেন এবং পর্তুগালের সঙ্গে যোগ দেবে। ফিফা তার কংগ্রেসে সদস্যদের ভোটে আয়োজক দেশ বেছে নেয়। ফিফার পক্ষ থেকে বলা হয়েছে, ভোট সম্ভবত ২০২৪ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।

Link copied!