• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

এক কোরিয়ানের কাছেই হার রোনালদোর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ০৫:২৮ পিএম
এক কোরিয়ানের কাছেই হার রোনালদোর
সন হিয়ুং-মিন ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

বিশ্বে এই মুহূর্তে সেরা ফুটবল তারকা বলতে বিশ্বকাপজয়ী লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, ফ্রান্সের কিলিয়ান এমবাপে ও নরওয়ের আর্লিং হালান্ডকেই মনে করা হয়। ইউরোপ ও ল্যাটিন আমেরিকার বাইরে সেখানে এশিয়া বা আফ্রিকার কারো সেরাদের তালিকায় আসার সুযোগ নেই। কিন্তু, ওই তারকাদের কাউকে হারিয়ে সেরার খেতাব লাভ করা সত্যিই বিরল ঘটনা। যেখানে দেখা গেছে, রোনালদোকে হারিয়ে সেরা হয়েছেন কোরিয়ান এক ফুটবলার।  

২০২৩ সালটা দারুণ কেটেছে পর্তুগীজ তারকা রোনালদোর। কাতার বিশ্বকাপে স্বপ্নভঙ্গের পর সৌদি প্রো-লিগের দল আল নাসরে যোগ দিয়ে দুর্দান্ত ছন্দে ছিলেন। ক্লাবের পারফরম্যান্স ধরে রেখেছিলেন জাতীয় দলেও। বছরে সর্বোচ্চ গোলের রেকর্ডও গড়েন তিনি। এবার এশিয়ার সেরা ফুটবলার হওয়া হলো না এই সুপারস্টারের।

তাকে পেছনে ফেলে এশিয়া সেরার পুরস্কার জিতেছেন সন হিয়ুং-মিন। এ নিয়ে টানা সপ্তম ও সবমিলিয়ে নবমবারের মতো এশিয়া সেরা নির্বাচিত হলেন টটেনহ্যামের এই সাউথ কোরিয়ান ফরোয়ার্ড। এ তালিকায় সেরা দুইয়েও জায়গা হয়নি রোনালদোর।  

অনেকেই রোনালদোর সঙ্গে নাম মিলিয়ে সন হিয়ুং-মিনকে ডাকে ‘সনালদো’ বলে। সেই রোনালদোকেই পেছনে ফেলেছেন কোরিয়ান তারকা। সেরা ফুটবলার হওয়ার পথে সন পেয়েছেন ২২.৯ শতাংশ ভোট। পেছনে ফেলেছেন বায়ার্ন মিউনিখে খেলা স্বদেশী ডিফেন্ডার কিম মিন-জেই (১৯.৫৪ শতাংশ) এবং পর্তুগিজ মহাতারকা রোনালদোকে (১৭.০৬ শতাংশ)। 

হ্যারি কেনের বিদায়ের পর টটেনহ্যাম হটস্পারের অধিনায়কত্ব সন হিউং-মিনের কাঁধে গেছে। ক্লাবটির প্রথম এশীয় অধিনায়ক তিনিই। অন্যদিকে, নেতৃত্ব দিচ্ছেন জাতীয় দলেরও। যদিও ক্লাব কিংবা জাতীয় দলের হয়ে এখনও কোনো শিরোপা জেতা হয়নি সনের।

 

Link copied!