• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

কামিন্স নন, বিশ্বকাপে অধিনায়ক মার্শ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০২:৫৮ পিএম
কামিন্স নন, বিশ্বকাপে অধিনায়ক মার্শ
মিচেল মার্শ ও প্যাট কামিন্স। ছবি: সংগৃহীত

এটাই ক্রিকেটের পেশাদারত্ব। যেটা বাংলাদেশে কখনোই মানা হয় না। বাংলাদেশে দল নির্বাচনের সময় কোচ, নির্বাচকদের বাইরেও অনেকেই মাথা ঘামায়। ফলে অনেক যোগ্য খেলোয়াড় থাকেন দলের বাইরে, আবার অনেক কম যোগ্যরা দিনের পর দিন দলে থেকে যাচ্ছেন ভালো পারফর্ম না করেও।  অথচ বাইরের লোকদের মাথা ঘামানোর কোনো কারণ নেই, যেখানে নির্বাচক, কোচই দল গঠনে ভূমিকা রাখতে পারে। অস্ট্রেলিয়া তো বাংলাদেশ নয়। তাদের খেলোয়াড়রা যেমন পেশাদার, তেমনই তাদের ক্রিকেট অবকাঠামোও পেশাদারত্বতেই অনুসরণ করছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের অধিনায়ক নির্বাচনে সেটাই স্পষ্ট দেখা গেল।   

প্যাট কামিন্সের অধীনে টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে বিশ্বকাপ জয় করেছে অস্ট্রেলিয়া। দুই আসরেই কামিন্সের পারফর্ম্যান্স এবং নেতৃত্ব মুগ্ধ করেছে ক্রিকেট দুনিয়াকে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া কামিন্সের নেতৃত্ব খেলবে এটাই ছিল ধারণা। কিন্তু অজি ক্রিকেটের হেড কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড জানালেন ভিন্ন কথা। কোচ জানালেন, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের অধিনায়ক হচ্ছেন মিচেল মার্শ। 

২০২৩ থেকে অস্ট্রেলিয়াকে ৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মার্শ। সর্বশেষ বেশ কয়েকটি টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে এই ফরম্যাটে নেতৃত্ব দিয়েছেন তিনিই। যে কারণে ম্যাকডোনাল্ড অনেকটা নিশ্চিত হয়েই বলেছেন, ‘আমার মনে হয়ে নেতৃত্বের ধারা মার্শের দিকেই যাচ্ছে। সে যেভাবে টি-টোয়েন্টি দলটা পরিচালনা করেছে, তাতে আমরা খুশি। আমার মনে হয় মার্শই বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে যাচ্ছে। এটা কেবলই এখন সময়ের ব্যাপার।’ 

তবে নেতৃত্বে না থাকলেও কামিন্স দলে থাকবেন, তা নিয়ে কোনো সন্দেহ নেই। কারণ, দারুণ ফর্মে রয়েছেন কামিন্স। অজিদের এই অধিনায়ক পরিবর্তন নিয়ে তাদের দেশে কিন্তু তেমন আলোচনা বা সমালোচনা হবে না। কিন্তু বাংলাদেশের ক্রিকেটের পেশাদারিত্ব নেই বলে, এমন পরিবর্তন হলে সমালোচকরা অযথা কথা বলার একটা সাবজেক্ট পেয়ে যেত। 
 

Link copied!