• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রেকর্ড হারের অপেক্ষায় বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ০৫:৫৭ পিএম
রেকর্ড হারের অপেক্ষায় বাংলাদেশ
শ্রীলঙ্কার ধনাঞ্জয়া ডি সিলভা-কামিন্দু মেন্ডিস সপ্তম জুটিতে রেকর্ড পরিমান১৭৩ রান করেন। ছবি: সংগৃহীত

সামনে বাংলাদেশের কয়েকটি পথ খোলা। সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫১১ রান করলে জয়লাভ করবে স্বাগতিকরা। সেই রান না করতে পারলে চতুর্থ ও পঞ্চম দিন টিকে থাকতে পারলেও হারতে হবে না, ম্যাচটি ড্র হবে। বৃষ্টি বা অন্য কোনো প্রাকৃতিক কারণে খেলা না হলেও তা ড্র হবে। আর বাংলাদেশ যদি ওই রান করার আগেই অলআউট হয়, তাহলে হেরে সিরিজে পিছিয়ে পড়বে।  

দ্বিতীয় ইনিংসে নেমে খুব দ্রæত উইকেট হারাতে থাকে বাংলাদেশ। তৃতীয় দিনের খেলাশেষে বাংলাদেশ ৫ উইকেটে ৪৭ করে নিশ্চিত হারের অপেক্ষায় রয়েছে।  

প্রথম ইনিংসে ৯২ রানের লিড পেয়েছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা যোগ করেছে ৪১৮ রান। এর আগে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ২৮০ আর বাংলাদেশ ১৮৮ রান করে। 

দলের কোনো রান না হতেই মাহমুদুল হোসেন জয় প্যাভিলিয়নে ফিরে যান বিশ্ব ফার্নান্ডোর বলে এলবিডবিøউ হয়ে। এরপর পর ফার্নান্ডো শাহাদত হোসেন (৬) ও লিটন দাসকে (০) আউট করেন। মাঝে রাজিথার বলে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (০) এবং কুমারার বলে জাকির হাসান (১৯) ফিরে যান। মুমিনুল হক ৭ এবং তাইজুল ইসলাম ৬ রানে অপরাজিত রয়েছেন।  

শ্রীলঙ্কার ফার্নান্ডো মাত্র ৯ রানে ৩টি এবং রাজিথা ১৯ ও কুমারা ৬ রানে ১টি করে উইকেট পান। 
এর আগে, দ্বিতীয় ইনিংসের শুরুটা খুব একটা ভালো হয়নি শ্রীলঙ্কার। ৬৪ রানে টপ অর্ডারের ৪ ব্যাটারকে হারায় তারা। নতুন বলে দ্রæত উইকেট তুলে ম্যাচে ফিরেছিল বাংলাদেশ।

তবে আরও একবার মিডল অর্ডারে দুর্দান্ত ব্যাটিং করেন ধনাঞ্জয়া ডি সিলভা-কামিন্দু মেন্ডিস জুটি। এবারও দুজনই পেয়েছেন সেঞ্চুরির দেখা। টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পূর্ণ করেন ধনাঞ্জয়া। ১৭৯ বলে ১০৮ রান করেছেন লঙ্কান অধিনায়ক। কামিন্দু ২৩৭ বলে করেছেন ১৬৪ রান।  

বাংলাদেশের হয়ে ৭৪ রানে ৪ উইকেট শিকার করেছেন মেহেদি হাসান মিরাজ।
 

Link copied!