• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মাত্র ১৭৮ রানে অলআউট বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৩:০৪ পিএম
মাত্র ১৭৮ রানে অলআউট বাংলাদেশ
বাংলাদেশের উইকেট পতনে উল্লাস লঙ্কান ফিল্ডারদের। ছবি : সংগৃহীত

সিলেটে প্রথম টেস্টে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে হেরে যাওয়ার পর স্বাগতিক বাংলাদেশের আশা ছিল চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে জিতে সিরিজটি ড্র করা। কিন্তু লঙ্কানদের ৫৩১ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে সোমবার চা বিরতির আগেই মাত্র ১৭৮ রানে অলআউট হওয়ায় জয়ের আশা আপাতত নেই বললেই চলে। উল্টো বাংলাদেশ কত কম ব্যবধানে হারে, হয়তো সেই লড়াইয়েই নামতে হবে স্বাগতিকদের।

ঠিক যেন সিলেট টেস্টের চিত্র চট্টগ্রাম স্টেডিয়ামে মঞ্চস্থ করলো বাংলাদেশ দলের ব্যাটাররা। প্রথম ইনিংসেই শ্রীলঙ্কার চেয়ে ৩৫৩ রান পিছিয়ে পড়েছে নাজমুল হোসেন শান্তর দল।

প্রথম ইনিংসে ১ উইকেটে ৫৫ রান নিয়ে সোমবার তৃতীয় দিন ব্যাটে নেমে বাকি ৯ উইকেট হারিয়ে মাত্র ১২৩ রান যোগ করেছে বাংলাদেশ। সর্বোচ্চ ৫৪ রান ওপেনার জাকির হাসানের।

নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, সাকিব আল হাসান, লিটন দাস কিংবা শাহাদাত হোসেন দিপু- বাংলাদেশের এই ব্যাটিং লাইনআপই যদি মুখ থুবড়ে পড়ে, তাহলে অন্যদের আর কিছুই করার থাকে না। ফলে চট্টগ্রামেও বড় পরাজয়ের শঙ্কায় এখন বাংলাদেশ।

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে দুই ওপেনার মাহমুদুল হাসান জয় এবং জাকির হাসান গড়েন ৪৭ রানের জুটি। লাহিরু কুমারার বলে ২১ রান করে বোল্ড হয়ে যান জয়। নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামেন তাইজুল ইসলাম।

দ্বিতীয় উইকেটে ৪৯ রানের জুটি গড়ে তোলেন তারা দু‘জন। তৃতীয়দিন প্রথম দেড়ঘণ্টা কাটিয়ে দেন তারা দু‘জন। এরই মধ্যে হাফ সেঞ্চুরি পূরণ করেন জাকির হাসান। শেষ পর্যন্ত ভাঙে বাংলাদেশের দ্বিতীয় উইকেট জুটি। বিশ্ব ফার্নান্দোর বলে বোল্ড হয়ে যান জাকির হাসান। ১০৪ বলে ৫৪ রান করেন তিনি।

এ সময় উইকেটে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ দলের এই টপ অর্ডারের ওপর অনেক প্রত্যাশা। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজে ওয়ানডে ম্যাচে একটি সেঞ্চুরি ছাড়া আর কোনো রানই করতে পারেননি তিনি। যেন ব্যাটিংই ভুলে গেছেন তিনি। ১১ বল খেলে আউট হয়েছেন তিনি ১ রান করে। এরপর দলীয় ১০৫ রানের মাথায় আউট হয়ে যান তাইজুল ইসলামও (২২)।

মুমিনুল হক দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন। সাকিব আল হাসান ১৫ রান কওে এলবিডবিøউ হন

শ্রীলঙ্কার আসিথা ফার্নান্ডো ৪টি এবং বিশ্ব ফার্নান্ডো, লাহিরু কুমারা ও প্রবাথ জয়াসূরিয়া ২টি করে উইকেট পান। 
 

Link copied!