• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার মার্শ ও গার্ডনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪, ০৭:১৮ পিএম
অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার মার্শ ও গার্ডনার
অ্যাশলি গার্ডনার ও মিচেল মার্শ। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন মিচেল মার্শ। ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতেছেন এই অলরাউন্ডার। আর মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন অ্যাশলি গার্ডনার। এই অলরাউন্ডার জিতেছেন ‘বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড।’ 

মেলবোর্নে বুধবার জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটে ২০২৩ সালের সেরাদের স্বীকৃতি দেওয়া হয়। যেখানে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার ‘শেন ওয়ার্ন মেন’স টেস্ট প্লেয়ার অব দা ইয়ার’ জিতেছেন ন্যাথান লায়ন। 

গত বছর টেস্টে সবচেয়ে বেশি ৪৭ উইকেট নেওয়া অস্ট্রেলিয়া তারকা অফ স্পিনার লায়ন এ নিয়ে দ্বিতীয়বার জিতলেন টেস্টের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। প্রথমবার ২০১৯ সালে পেয়েছিলেন এই স্বীকৃতি। 

৩২ বছর বয়সী মার্শ ২২৩ পয়েন্ট পেয়ে বিজয়ী হয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের পয়েন্ট ১৪৪। ২০২৩ সালে টেস্টে ১০ ইনিংসে ব্যাটিং করে পাঁচটিতেই পঞ্চাশোর্ধ ইনিংস খেলেন মার্শ। যেখানে ছিল এক সেঞ্চুরি ও দুটি নব্বই ছোঁয়া ইনিংস। ৬৭.৫০ গড়ে গত বছর টেস্টে তার রান ছিল ৫৪০। ৮ ইনিংসে বোলিং করে উইকেট নিয়েছিলেন ৪টি। 

অস্ট্রেলিয়ার ষষ্ঠ বিশ্বকাপে জয়ে তার অবদান কম নয়। ভারতে অনুষ্ঠিত ওই বিশ্বকাপেই সেঞ্চুরি দুটি পান মার্শ। ক্যারিয়ার সেরা অপরাজিত ১৭৭ রানের ইনিংস খেলেন বাংলাদেশের বিপক্ষে। এর আগে পাকিস্তানের বিপক্ষে করেন ১২১ রান। 

মেয়েদের বর্ষসেরা ক্রিকেটারের লড়াইয়ে কাছাকাছিই ছিলেন গার্ডনার ও এলিস পেরি। তবে পেরিকে (১৩৪) ১৩ পয়েন্টে হারিয়ে দ্বিতীয়বারের মতো এই পুরস্কারটি জিতে নিলেন গার্ডনার (১৪৭ ভোট), প্রথমটি জিতেছিলেন ২০২২ সালে। 

মেয়েদের বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পেরি। 

ছেলেদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার জেসন বেহরেনডর্ফ। ২০২৩ সালে ৫ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন তিনি ১৬.৫০ গড়ে।
 

Link copied!