• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
কাতার বিশ্বকাপ

আট মিনিটের ঝড়ে মাটিতে নামলো আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ০৬:০৭ পিএম
আট মিনিটের ঝড়ে মাটিতে নামলো আর্জেন্টিনা
ছবিঃ গেটি ইমেজস

অধরা  বিশ্বকাপ জয়ের মিশনে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। তুলনামূলক কম শক্তিশালী সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনাকে অনেকে এগিয়ে রাখলেও মাঠের খেলায় পেরে ওঠেনি মেসির দল।

মেসির গোলে প্রথমার্ধে এগিয়ে গেলেও, দ্বিতীয়ার্ধের শুরুতে মাত্র আট মিনিটের ঝড়ে দুই গোল হজম করে আর্জেন্টিনা। শেষ পর্যন্ত আর সেই গোল শোধ দিতে পারেনি তারা। ফলে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে মেসির দল হেরেছে ১-২ গোলের ব্যবধানে।

এই হারে টানা ৩৬ ম্যাচের অপরাজিত যাত্রা ভেঙে গেল আর্জেন্টিনার।ফলে টানা অপরাজিত থাকার রেকর্ড ইতালির (৩৭) দখলেই থাকলো।

মঙ্গলবার (২২ নভেম্বর) ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। কিন্তু ডি বক্সের ভিতর থেকে মারা লিওনেল মেসির শট দুর্দান্ত দক্ষতায় ফিরিয়ে দেন দেন সৌদি গোলরক্ষক। খেলার শুরু থেকেই সৌদ্রি রক্ষণে আক্রমণের পসরা সাজিয়েছে আর্জেন্টিনা।

ম্যাচের সপ্তম মিনিটে আর্জেন্টাইন মিডফিল্ডার রদ্রিগো ডি পল ফাউলের শিকার হলে বা পাশে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। তবে ফ্রিক কিক নেওয়ার আগেই ভিএআর চেক করে পেনাল্টি দেন রেফারি। কারণ এর আগে ম্যাচের ষষ্ট মিনিটে কর্ণার নেওয়ার সময় আর্জেন্টাইন ফুটবলার পারাদেসকে নিজেদের ডি বক্সে ফেলে দিয়েছিল সৌদি ফুটবলার আল বুইয়াহি।

৯ম মিনিটে স্পট থেকে সৌদি গোলরক্ষককে স্রেফ দর্শক বানিয়ে বাঁ পাশ থেকে নিখুঁত গড়ানো শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। আর্জেন্টিনার জার্সিতে এটা মেসির ৮৭তম গোল, বিশ্বকাপে সপ্তম আর সৌদি আরবের বিপক্ষে প্রথম।

এই গোলেই প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েছেন মেসি। এর আগে ২০০৬, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে গোল করেছিলেন তিনি। এছাড়া এই নিয়ে দ্বিতীয়বারের মতো আর্জেন্টিনার জার্সিতে টানা পাঁচ ম্যাচে গোল করলেন মেসি।

গোল হজম করে শোধের জন্য মরিয়া হয়ে ওঠে সৌদি আরব। তবে তাদের সকল প্রচেষ্টা মুখ থুবড়ে পড়েছে আর্জেন্টিনার রক্ষণে। ২১তম মিনিটে গোলের সুযোগ তৈরি করেছিল আর্জেন্টিনা, তবে বাঁ পাশ থেকে গোমেজের শট বারের উপর দিয়ে গেলে সে যাত্রায় গোল পাওয়া হয়নি।

ম্যাচের ২২তম মিনিটে দারুণ দক্ষতায় এক বল নিয়ে গোল করেছিলেন মেসি। কিন্তু অফসাইড হওয়ায় সেই গোল বাতিল করে দেন রেফারি। ম্যাচের ২৭তম মিনিটে আরও একবার গোল বাতিল হয় আর্জেন্টিনার। মেসির ডিফেন্স চেড়া অ্যাসিস্ট থেকে বল পেয়ে আগোয়ান সৌদি গোলরক্ষকের মাথার উপর থেকে করা গোল অফসাইডের জন্য আবারও বাতিল করে দেন রেফারি।

এক গোল দেওয়ার পর যেন অফসাইডের ফাদ থেকে বের হতে পারছিল না আর্জেন্টিনা। ম্যাচের ৩৪তম মিনিটে তৃতীয় দফায় অফসাইডের ফাঁদে পড়ে গোল বাতিল হয় আর্জেন্টিনার। এবারও সেই মেসির অ্যাসিস্ট আর সেই মার্টিনেজের গোল!

এরপর আর্জেন্টিনার আক্রমণের ভিড়ে বেশ কয়েকবার পাল্টা আক্রমণের চেষ্টা করেছে সৌদি। তবে আর্জেন্টিনার শক্ত রক্ষণে চীড় ধরাতে পারেনি তারা। বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে গোল মুখে থেকেও ভালো মতো বলে পা লাগাতে পারেননি মার্টিনেজ।

পাঁচ মিনিট অতিরিক্ত সময় পেলেও ম্যাচে দ্বিতীয় গোল আদায় করতে পারেনি আর্জেন্টিনা। ফলে মেসির ওই গোলের সৌজন্যে এক গোলে এগিয়ে থেকে বিরতিতে গেছে আলবেসেলিস্তারা।

বিরতি থেকে ফিরেই গোল হজম করে আর্জেন্টিনা! মেসির দলের রক্ষণের ভুলে ম্যাচের ৪৮তম মিনিটে বাঁ পাশ থেকে দুর্দান্ত শটে সৌদি আরবকে সমতায় ফেরান আল শেহরি। ম্যাচে এটাই আর্জেন্টিনার গোলপোস্টে সৌদি আরবের প্রথম শট!

গোল খেয়েই যেন এলেমেলো হয়ে পড়ে আর্জেন্টিনার রক্ষণ! সেই সুযোগে একের পর এক আক্রমণ করতে থাকে সৌদি আরব।

পাঁচ মিনিটের ব্যবধানে আরও এক গোল হজম করে আর্জেন্টিনা। ৫৩তম মিনিটে বক্সের বাঁ পাশ থেকে দুরন্ত শটে সৌদ আরবকে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে দেন আল দাউসারী। বিশ্বকাপে ১৭ ম্যাচ খেলেছে সৌদি আরব, এই নিয়ে মাত্র পঞ্চম ম্যাচে একের অধিক গোল করলো তারা।

লিড নিয়ে যেন দুরন্ত হয়ে ওঠে সৌদি। আর্জেন্টিনার একের পর এক আক্রমণ ফিরিয়ে দিচ্ছিল দারুণ দক্ষতায়।  ম্যাচের ৬৩তম মিনিটে সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে একদম গোলের সামনে থেকে নেওয়া আর্জেন্টাইন ফুটবলার মার্টিনেজের হেড দুর্দান্ত দক্ষতায় ফিরিয়ে দেন সৌদি গোলরক্ষক।

দুই মিনিটের ব্যবধানে আরও একটি সুযোগ হাতছাড়া করেন মার্টিনেজ। মেসির দারুণ অ্যাসিস্টে শট নিতে পারেননি তিনি।

ম্যাচের ৭৩তম মিনিটে আরও একবার সুযোগ হাতছাড়া হয় আর্জেন্টিনার। তবে ডি বক্সের ভিতর থেকে নেওয়া শট দুর্দান্ত দক্ষতায় ফিরিয়ে দেন সৌদি গোলরক্ষক। পুরো ম্যাচ জুড়েই অনবদ্য পারফর্ম করেছেন এই গোলরক্ষক। এরপর আর্জেন্টিনা বেশ কয়েকটি আক্রমণ করলেও সৌদির শক্ত রক্ষণের সামনে মুখ থুবড়ে পড়েছে।

এরপর ম্যাচের সময় যত গড়িয়েছে ততই সৌদি আরবের জয় নিশ্চিত হয়েছে। আর্জেন্টিনার সমস্ত আক্রমণ দারুণ দক্ষতায় ভেস্তে দিয়েছে সৌদি আরবের রক্ষণ, নির্দিষ্ট করে বলে সৌদি গোলরক্ষক।

ম্যাচের শেষদিকে বেশ কয়েকটি আক্রমণ করলেও কাজের কাজ করতে পারেনি তারা। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে প্রায় গোল পেয়ে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু দুর্দান্ত গোললাইন সেইভ করে সৌদি দূর্গ অক্ষত রাখেন ডিফেন্ডার আলভারেজ।

শেষ পর্যন্ত আরও একাধিক চেষ্টা করেও সমতাসূচক গোল পায়নি আর্জেন্টিনা। ফলে হার দিয়েই কাতার বিশ্বকাপ শুরু হলো মেসির দলের। 

Link copied!