• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
কাতার বিশ্বকাপ

মেসির রেকর্ড গোলে এগিয়ে আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ০৪:৫২ পিএম
মেসির রেকর্ড গোলে এগিয়ে আর্জেন্টিনা
ছবিঃ গেটি ইমেজস

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমেছেন আর্জেন্টিনা। ম্যাচের শুরুতেই মেসির গোল শুভ সূচনা করেছিল তারা। তবের এর পর আর গোলের দেখা পায়নি আলবেসেলিস্তারা।

বরং মেসির একটি ও লাউতারো মার্টিনেজের দুই গোল বাতিল হয়েছে অফসাইডের ফাঁদে! ফলে এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে গেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। কিন্তু ডি বক্সের ভিতর থেকে মারা লিওনেল মেসির শট দুর্দান্ত দক্ষতায় ফিরিয়ে দেন দেন সৌদি গোলরক্ষক। খেলার শুরু থেকেই সৌদ্রি রক্ষণে আক্রমণের পসরা সাজিয়েছে আর্জেন্টিনা।

ম্যাচের সপ্তম মিনিটে আর্জেন্টাইন মিডফিল্ডার রদ্রিগো ডি পল ফাউলের শিকার হলে বা পাশে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। তবে ফ্রিক কিক নেওয়ার আগেই ভিএআর চেক করে পেনাল্টি দেন রেফারি। কারণ এর আগে ম্যাচের ষষ্ট মিনিটে কর্ণার নেওয়ার সময় আর্জেন্টাইন ফুটবলার পারাদেসকে নিজেদের ডি বক্সে ফেলে দিয়েছিল সৌদি ফুটবলার আল বুইয়াহি।

৯ম মিনিটে স্পট থেকে সৌদি গোলরক্ষককে স্রেফ দর্শক বানিয়ে বাঁ পাশ থেকে নিখুঁত গড়ানো শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। আর্জেন্টিনার জার্সিতে এটা মেসির ৮৭তম গোল, বিশ্বকাপে সপ্তম আর সৌদি আরবের বিপক্ষে প্রথম।

এই গোলেই প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েছেন মেসি। এর আগে ২০০৬, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে গোল করেছিলেন তিনি। এছাড়া এই নিয়ে দ্বিতীয়বারের মতো আর্জেন্টিনার জার্সিতে টানা পাঁচ ম্যাচে গোল করলেন মেসি।

গোল হজম করে শোধের জন্য মরিয়া হয়ে ওঠে সৌদি আরব। তবে তাদের সকল প্রচেষ্টা মুখ থুবড়ে পড়েছে আর্জেন্টিনার রক্ষণে। ২১তম মিনিটে গোলের সুযোগ তৈরি করেছিল আর্জেন্টিনা, তবে বাঁ পাশ থেকে গোমেজের শট বারের উপর দিয়ে গেলে সে যাত্রায় গোল পাওয়া হয়নি।

ম্যাচের ২২তম মিনিটে দারুণ দক্ষতায় এক বল নিয়ে গোল করেছিলেন মেসি। কিন্তু অফসাইড হওয়ায় সেই গোল বাতিল করে দেন রেফারি। ম্যাচের ২৭তম মিনিটে আরও একবার গোল বাতিল হয় আর্জেন্টিনার। মেসির ডিফেন্স চেড়া অ্যাসিস্ট থেকে বল পেয়ে আগোয়ান সৌদি গোলরক্ষকের মাথার উপর থেকে করা গোল অফসাইডের জন্য আবারও বাতিল করে দেন রেফারি।

এক গোল দেওয়ার পর যেন অফসাইডের ফাদ থেকে বের হতে পারছিল না আর্জেন্টিনা। ম্যাচের ৩৪তম মিনিটে তৃতীয় দফায় অফসাইডের ফাঁদে পড়ে গোল বাতিল হয় আর্জেন্টিনার। এবারও সেই মেসির অ্যাসিস্ট আর সেই মার্টিনেজের গোল!

এরপর আর্জেন্টিনার আক্রমণের ভিড়ে বেশ কয়েকবার পাল্টা আক্রমণের চেষ্টা করেছে সৌদি। তবে আর্জেন্টিনার শক্ত রক্ষণে চীড় ধরাতে পারেনি তারা। বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে গোল মুখে থেকেও ভালো মতো বলে পা লাগাতে পারেননি মার্টিনেজ।

পাঁচ মিনিট অতিরিক্ত সময় পেলেও ম্যাচে দ্বিতীয় গোল আদায় করতে পারেনি আর্জেন্টিনা। ফলে মেসির ওই গোলের সৌজন্যে এক গোলে এগিয়ে থেকে বিরতিতে গেছে আলবেসেলিস্তারা।

Link copied!