• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

টুইটার না কিনে রেহাই পাচ্ছেন না ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ০১:৩৪ পিএম
টুইটার না কিনে রেহাই পাচ্ছেন না ইলন মাস্ক

সামাজিক মাধ্যম টুইটারের বেশ সরব ব্যবহারকারী ইলন মাস্ক। নিজের ব্যবসায়িক সফলতার প্রয়োজনে তিনি বেশ ফলপ্রসূ ব্যবহার করেন এই মাধ্যমটির। গত এপ্রিল মাসে টুইটার কিনে ফেলার ঘোষণা দেন বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তি। তবে পিছিয়েও আসেন নানা অজুহাত দেখিয়ে। তবে এবার আদালতের মধ্যস্থতায় টুইটার কিনতেই হচ্ছে তাকে।

টুইটার কেনা থেকে মাস্ক যখন পিছিয়ে যেতে চাচ্ছিলেন, তখন আদালতের শরণাপন্ন হয় টুইটার কর্তৃপক্ষ। আদালতের রায়ে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার চুক্তি করে ফেলতে হবে। চুক্তি সম্পন্ন করতে হবে ৪ হাজার ৪০০ কোটি বা ৪৪ বিলিয়ন ডলারে।

আর এই চুক্তি না করলে ইলন মাস্ককে গুনতে হবে জরিমানা। এতো বড় ব্যবসায়ী যদি শাস্তি হিসেবে জরিমানা গুনেন, তবে তার প্রতিষ্ঠানের শেয়ারের দাম পড়ে যাবে হু হু করে। তাছাড়া তার ভাবমূর্তিও পড়বে বিশাল সংকটে। তাই শেষ পর্যন্ত টুইটার কেনারই সিদ্ধান্ত নিলেন তিনি।

ইলন মাস্ক এখন অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অবস্থিত টুইটারের প্রধান কার্যালয়ে। সেখানে কিছুক্ষণ থাকার পরেই নিজের টুইটার অ্যাকাউন্টের বায়ো পরিবর্তন করে ‘চিফ টুইট’ লিখেছেন।

গত মে মাসে টুইটার কেনার চুক্তি থেকে সরে আসার চেষ্টা করেছিলেন ইলন মাস্ক। কারণ হিসেবে তিনি জানিয়েছিলেন, টুইটারের বট ও স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা কত, তা নিয়ে প্রতিষ্ঠানটি সঠিক তথ্য দিচ্ছে না। এ নিয়ে দুই পক্ষের মধ্যে বাদানুবাদ শুরু হয় এবং তারা একে অপরের বিরুদ্ধে মামলা করে। চলতি মাসের শুরুর দিকে মাস্ক আবার সিদ্ধান্ত বদল করেন। বলেন, মূল শর্তগুলো মেনেই তিনি চুক্তিটি এগিয়ে নিয়ে যাবেন।

বিবিসি জানায়, ইলন মাস্ক টুইটারে বিভিন্ন পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছেন। কর্মী ছাঁটাইও হবে সেই প্রক্রিয়ার অংশ। মালিকানা হাতবদলের পর চাকরি হারাতে পারেন টুইটারের প্রায় এক-চতুর্থাংশ কর্মী।

Link copied!