• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
উত্তরায় দুর্ঘটনা

ঠিকাদারের গাফিলতি পেল তদন্ত কমিটি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৭:১১ পিএম
ঠিকাদারের গাফিলতি পেল তদন্ত কমিটি

ঢাকার উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন থেকে ছিটকে প্রাইভেট কারে গার্ডার পড়ার ঘটনায় ঠিকাদার প্রতিষ্ঠানের গাফিলতি পাওয়া গেছে বলে জানিয়েছে তদন্ত কমিটি। এ ঘটনায় ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে তিনি এসব কথা বলেন।

এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, “সোমবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবসের ছুটির দিনে কাজ করার কথা না থাকলেও ঠিকাদার কাউকে না জানিয়ে কাজ করছিল। তারা কোনো নিরাপত্তা ব্যবস্থা না নিয়েই কাজ করছিল।”

এভাবে উন্মুক্ত রেখে কাজ করার কোনো সুযোগ নেই জানিয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বলেন, “নিয়মানুযায়ী কাজ করতে হলে আগের দিন তারা একটি ওয়ার্ক প্ল্যান দেবে, তাদের কতজন লোক থাকবে, কতগুলো ক্রেন লাগানো হবে, পুলিশকে জানাবে। কিন্তু ঠিকাদার এগুলো না করেই কাজটা করেছে। কোনো অবস্থাতেই নিরাপত্তার ব্যবস্থা না করে এ ধরনের কাজ করার কোনো সুযোগ নেই।”

প্রাথমিক তদন্ত প্রতিবেদন অনুযায়ী, ঠিকাদারি প্রতিষ্ঠানের অবহেলা, গাফলতি পাওয়া গেছে জানিয়ে সচিব বলেন, “ঠিকাদার এমনটা কেন করল। চূড়ান্ত রিপোর্টটা আসুক। এখানে কার কার গাফিলতি ছিল, কাউকে মাফ করার কোনো সুযোগ নেই। যে দায়ী হবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তার (ঠিকাদার) কাছে আমি এখন লিখিত সিকিউরিটি কমপ্লায়েন্স চাইব। সেটি কনসালটেন্ট অনুমোদন করবে তারপর কাজ চালু হবে।”

এর আগে, সোমবার বিকাল সাড়ে ৪টার দিকে উত্তরার জসীম উদ্দীন রোডের মোড়ে আড়ংয়ের সামনে নির্মাণাধীন ফ্লাইওভারের কংক্রিটের বিশাল গার্ডার ক্রেইন দিয়ে তোলার সময় চলন্ত একটি প্রাইভেট কারের ওপর ছিটকে পড়ে যায়। গার্ডারটি গাড়ির ওপর এমনভাবে পড়ে যে তার নিচে আসলে কয়জন চাপা পড়েছেন সেটা কোনোভাবেই বোঝা যাচ্ছিল না।

শেষ পর্যন্ত দেখা যায়, গাড়িতে মোট ৭ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে পাঁচজন নিহত হন। বেঁচে যাওয়া দুইজন হলেন, নবদম্পতি হৃদয় (২৬) ও রিয়া মনি (২১)। হৃদয়-রিয়া মনির বৌভাতের অনুষ্ঠান শেষ করে ফিরছিলেন সবাই।

পরে সন্ধ্যায় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নূরী ঘটনাস্থলে পরিদর্শন শেষে সরকারের তরফে তিন সদস্যের কমিটি গঠনের কথা জানান। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতারকে প্রধান করে গঠিত ওই কমিটি মঙ্গলবার প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেয়।

Link copied!