• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ০৯:২২ পিএম
উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মার্চ) যশোর হত্যাকাণ্ড দিবস উপলক্ষে রাজধানীর শাহবাগে ‘দুই যুগেও হয় না বিচার, এই লজ্জা ও অপমান কার’ এই স্লোগানকে ধারণ করে সংগঠনটির ঢাকা মহানগর সংসদের উদ্যোগে প্রতিবাদী সমাবেশের আয়োজন করা হয়।

এ সময় শহিদদের স্মরণে প্রদীপ প্রজ্বালন করা হয়।  আলোচনা, গান, কবিতায় স্মরণ করা হয় সেই ভয়াল রাতকে।  

ঢাকা মহানগরের সভাপতি নিবাস দের সভাপতিত্বে সভায় উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হাবিবুল আলম, ডা. রফিকুল হাসান জিন্নাহ, কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য কবি রহমান মুফিজ, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সহসভাপতি কবি কামরুজ্জামান ভূঁইয়া, উদীচী ঢাকা মহানগর সংসদের সহসভাপতি সিদ্দিক আহমেদ, তমিজ উদ্দিন, সাধারণ সম্পাদক আরিফ নূর প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, “এই দেশে বিচার হীনতার যে সংস্কৃতি গড়ে উঠেছে তার থেকে বেরিয়ে আসতে হবে। তা না হলে বোমা হামলা বন্ধ হবে না। যশোর হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার প্রক্রিয়ায় সরকার অবহেলা দেখিয়েছে। ২৪ বছর পেরিয়ে গেলেও অজ্ঞাত কারণে তদন্ত প্রক্রিয়া থেমে আছে। এই বোমা হামলার সুষ্ঠু বিচার হলে হামলাকারীরা পরবর্তীতে বোমা হামলার সুযোগ পেত না। যত দিন এ হত্যাকাণ্ডের বিচার হবে না, তত দিনই রাজপথে সোচ্চার থাকবে উদীচীর শিল্পী-কর্মীরা।

১৯৯৯ সালের এই দিনে যশোর টাউন হল ময়দানে উদীচীর দ্বাদশ জাতীয় সম্মেলনের অনুষ্ঠানে বোমা হামলায় নিহত হন ১০জন। তারা হলেন নাজমুল হুদা তপন, সন্ধ্যা রানী ঘোষ, নূর ইসলাম, ইলিয়াস মুন্সী, বাবুল সূত্রধর, শাহ আলম মিলন, মোহাম্মদ বুলু, রতন কুমার বিশ্বাস, শাহ আলম পিন্টু ও বাবু রামকৃষ্ণ। আহত হন আড়াই শতাধিক মানুষ। 

Link copied!