• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

একদিনেই আমদানি ১ লাখ কেজি কাঁচা মরিচ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৩:৪৫ পিএম
একদিনেই আমদানি ১ লাখ কেজি কাঁচা মরিচ
দেশের বাজারে কাঁচা মরিচ। (ফাইল ছবি)

ঈদের ছুটির পর দেশের ৪টি স্থল বন্দর দিয়ে একদিনেই ভারত থেকে ১ লাখ ১৪ হাজার কেজি কাঁচা মরিচ আমদানি করা হয়েছে। বন্দর সংশ্লিষ্ট সূত্র এ খবর নিশ্চিত করেছে। আজ সোমবার (৭জুলাই) আমদানি আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ।

জানা যায়, ঈদের আগে থেকে কাঁচা মরিচের দাম বাড়তে থাকায় আমদানির অনুমতি দেয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এরপর গত ২৬ জুন আমদানি শুরু হয়। 

ওই দিন ৩৮ হাজার ৬৭১ কেজি কাঁচা মরিচ আমদানি হয়। তবে ২৭ জুন থেকে ৫ দিন সরকারি বন্ধ থাকায় এরপর আর কাঁচামরিচ আমদানি করা সম্বভ হয়নি।

তবে ছুটি শেষ হওয়ার পর গতকাল থেকে পুনরায় কাঁচা মরিচ আমদানি শুরু হয় দেশের স্থল বন্দরগুলো দিয়ে।

ঈদের কয়েকদিন আগে থেকে দেশের বাজারে অস্বাভাবিক হারে কাঁচা মরিচের দাম বাড়তে থাকে। পাইকারি বাজারে পাঁচশ’ ছয়শ’ পর্যন্ত কাঁচামরিচ বিক্রি হয়। 

দেশের কোনো কোনো এলাকায় কাঁচা মরিচের কেজি এক হাজার, আবার কোথাও ১২শ টাকা পর্যন্ত বিক্রির খবর আসে। এ নিয়ে জনমনে চরম ক্ষোভের প্রকাশ ঘটে সামাজিক মাধ্যমে। গণমাধ্যমে ফলাও করে প্রকাশ করা হয় কাঁচা মরিচের অস্বাভাবিক দামের খবর।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, গতকাল যশোরের বেনাপোল, সাতক্ষীরার ভোমরা, চাপাইনবাবগঞ্জের সোনামসজিদ ও দিনাজপুরের হিলি বন্দর দিয়ে দেশের ৬জন ব্যবসায়ী ১ লাখ ১৪ হাজার কেজি কাঁচামরিচ আমদানি করেছেন।

আমদানির নথি সূত্রে জানা গেছে, তারা প্রতি কেজি কাঁচা মরিচ ৩২ টাকা দরে আমদানির ঘোষণা দেন। এই হিসেবে আমদানি খরচ পরেছে ৬৫ টাকা।

এদিকে নাম না প্রকাশ করার শর্তে দিনাজপুরের একজন আমদানিকারক জানান, ঈদের আগে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচা মরিচের মূল্য ছিল ৬৫ রুপি। যা বাংলাদেশি ৮৬ টাকা।

এখন তা বেড়ে হয়েছে ৯২ রুপি। আগে ঋণপত্র খোলার কারণে নতুন দর তারা দেখাতে পারছে না। অর্থাৎ আসল দর আমলে নেওয়া হলেও কাঁচামরিচ আমদানিতে শুল্কসহ কেজি প্রতি খরচ পড়ছে ১৫৩ টাকা।

ব্যবসায়ীদের তথ্য অনুযায়ী, পরিবহন ও সংরক্ষণজনিত খরচ বাদ দিলেও আমদানি করা কাঁচা মরিচের কেজিপ্রতি দাম পড়বে ২০০ টাকারও কম।

 

 

Link copied!