• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

গোসলের সঠিক সময় কোনটা?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০৫:২৬ পিএম
গোসলের সঠিক সময় কোনটা?

গোসল শরীরের জন্য যেমন প্রয়োজন তেমনি এটাও জেনে রাখা উচিত যে কোনো সময়টাতে গোসল করবেন। অনেকেই সকালে গোসল সেরে নেন সারাদিনে কাজে ঢুকে যাওয়ার আগে। আবার অনেকে আছেন রাতে বাড়ি ফিরে গোসল করেন। তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা, সকালে গোসল করার অভ্যাসে নাকি ভালোর চেয়ে ক্ষতিই বেশি।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অনারারি প্রফেসর স্যালি ব্লুমফিল্ডের মতে, সকালে গোসল করলে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যেতে পারে। যদিও সারাদিন সতেজ ও ঘামমুক্ত থাকতে এই অভ্যাসটি ভালো, তবে এটি চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় নয়।

তিনি বিবিসি রেডিও ৫-কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের শরীরে এমন জীবাণু আছে যেগুলো বাজে গন্ধ তৈরি করে, কিন্তু সেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।’ ব্লুমফিল্ড আরও বলেন, ‘আর যারা দৈনিক একাধিকবার গোসল করতে অভ্যস্ত তাদের শরীর থেকে উপকারী এই অণুজীবগুলো নষ্ট হয়ে যায়। অথচ ত্বকের এই তেলের মাত্রা কমিয়ে দেয়।

ব্লুমফিল্ডের মতে, ‘গরমে কমবেশি সবাই ঘামের কারণে একাধিকবার গোসল করেন তবে এর আদৌ কোনো স্বাস্থ্য উপকারিতা নেই। বেশিরভাগ মানুষই পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধির মধ্যকার পার্থক্যের বিষয়ে বিভ্রান্ত হন।’

‘আসলে পরিচ্ছন্নতা হলো আমরা যা করি তা দেখতে ও পরিষ্কার বোধ করার জন্য, তবে পরিষ্কার-পরিচ্ছন্নতা হলো জীবাণুর বিস্তার রোধ করার জন্য যে পরিচ্ছন্নতা ব্যবস্থধা গ্রহণ করি’, তিনি ব্যাখ্যা করেছিলেন।

ব্লুমফিল্ড আরনও বলেন, ‘কিছু নির্দিষ্ট সময় আছে যখন আমাদের অবশ্যই গোসল করা উচিত। তবে অতিরিক্ত নয়। আর সংক্রমণ ও রোগের বিস্তার রোধে হাত ধোয়া অত্যাবশ্যক।’

হেলথলাইনের মতে, অতিরিক্ত গোসল ত্বককে শুষ্ক করে তোলে যা পরবর্তী সময়ে চর্মরোগের কারণ হতে পারে। তাই অপ্রয়োজনে গোসল করা এড়িয়ে চলুন।

গোসলের সময়

সবাই নিজের সুবিধামতো সময়েই গোসল করে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, গোসলের জন্য যদিও কোনো নির্দিষ্ট সময় নেই। সকালে বা রাতে যে কোনো সময়ই গোসল করলে সমান উপকারিতা মেলে। তবে কার কখন গোসল করা উচিত তা সবারই জানা উচিত।

  • দুপুরে গোসল করলে গরম কম লাগে ও দিনের বাকিটা সময় ফুরফুরে কাটানো যায়।
  • অতিরিক্ত ঘামলে ও নোংরা পরিবেশে অবস্থান করার পরপরই গোসল করুন। আবার শরীরচর্চা করার পর গোসল সারুন, না হলে শরীরে জীবাণু বাসা বাঁধতে পারে। 
  • যদি হাসপাতালে কিংবা বাইরে ঘুরে ঘুরে কাজ করেন তাহলে বাড়ি ফিরেই রাতে গোসল করুন
  • যদি ঘুমের সমস্যা থাকে, তাহলে রাতে ঘুমানোর আগে গোসল করলে ভালো ঘুম হবে।
Link copied!