• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

‘হ্যাপি আওয়ার’ ধারণাটি কী?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ০৩:২৯ পিএম
‘হ্যাপি আওয়ার’ ধারণাটি কী?

বিশেষ পণ্যের উপর বিশেষ মূল্য ছাড় কিংবা একটি পণ্য কিনলে একটি ফ্রি পাওয়া যাবে-এমন অফার হরহামেশাই দেখা যায় বিভিন্ন বিপনী বিতান বা দোকানে। অনলাইনেও এমন অফারের কমতি নেই। মূলত ক্রেতাদের পণ্য ক্রয়ে আকর্ষণ করতেই এমন অফার দেয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। একেই বলা হয় ‘হ্যাপি আওয়ার’।

সাধারণত কোনও উত্সব বা দিবসের আয়োজনকে সামনে রেখেই অফার দেয় প্রতিষ্ঠানগুলো। আবার কোনও উত্তেজনামূলক পরিস্থিতিতেও মূল্যছাড়ের ব্যবস্থা থাকে। বিক্রি বাড়াতে কিংবা প্রতিষ্ঠানের প্রচারণায় এমন ব্যবস্থা থাকে। ‘হ্যাপি আওয়ার’ রেস্তোরাঁ বা পানশালায় খুব পরিচিত। অল্প সময়ে ভালো পণ্য বিক্রি হয় কম দামে। বিক্রেতারা নতুন ক্রেতা পান আর ক্রেতারা ভালো পণ্য সাধ্যের মধ্যে কেনার সুযোগ পান। তাই হ্যাপি আওয়ারের অপেক্ষায় থাকে উভয়ই। 

বিশ্ব জুড়ে হ্যাপি আওয়ার বেশ পরিচিত। এই উপলক্ষে একটি দিনকে হ্যাপি আওয়ার দিবস হিসেবেও পালিত হচ্ছে। এটি হচ্ছে ১২ নভেম্বর। ১৯১৩-১৯১৪ সালে মেক্সিকো-যুক্তরাষ্ট্র যুদ্ধ হয়। ওই সময় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর মাধ্যমে প্রথম হ্যাপি আওয়ার ধারণাটি চালু হয়েছে। ১৯৫৯ সালে যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক সাময়িকী দ্য স্যাটারডে ইভিনিং পোস্ট-এর একটি লেখার মাধ্যমে এই ধারণাটি আরও জনপ্রিয় হয়ে উঠে।

ব্যবসার উন্নতির জন্য হ্যাপি আওয়ার বিশেষ সুফল বয়ে আনে। তবে ব্যক্তিজীবনেও থাকে হ্যাপি আওয়ার। পরিবারের সবাইকে নিয়ে আনন্দের সময় কাটানোকেও হ্যাপি আওয়ার বলা যায়। একসঙ্গে খাওয়া দাওয়া, ঘুরে বেড়ানো কিংবা সিনেমা দেখা এমন সবকিছুই হ্যাপি আওয়ার হতে পারে।

দেশেও ‘হ্যাপি আওয়ার’ সুবিধা চালু রয়েছে। রাইড শেয়ারিং কোম্পানিগুলোও হ্যাপি আওয়ার সুবিধা রেখেছে গ্রাহকদের জন্য়। গ্রাহকরা দিনের একটি নির্দিষ্ট সময় ডিসকাউন্ট রেটে সেবা গ্রহণ করতে পারেন। এছাড়াও অনলাইনভিত্তিক কেনাকাটা ই কমার্সেও হ্যাপি আওয়ার সুবিধা পাওয়া যায়। 

Link copied!