• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

উপুড় হয়ে ঘুমালে যা হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ১১:২৫ এএম
উপুড় হয়ে ঘুমালে যা হয়

সারাদিনের ক্লান্তির পর মানুষ সবচেয়ে আরাম পায় ঘুমে। ঘুমানোর সময় একেকজন একেকরকম স্টাইলে ঘুমাতে পছন্দ করেন। কেউ চিত হয়ে ঘুমান আবার কেউ কাত হয়ে। অনেকে উপুড় হয়ে ঘুমাতেও আরাম-বোধ করেন। 

কিন্তু ঘুমের জন্যেও রয়েছে নিয়মকানুন। সঠিক নিয়মে না ঘুমালে শরীরের ক্ষতি হতে পারে। যারা উপুড় হয়ে ঘুমান তাদের এই অভ্যাস একেবারেই ঠিক নয় বলছেন বিশেষজ্ঞরা। চলুন জেনে নিই উপুড় হয়ে ঘুমলে কি হয়-

আরামের জন্য উপুড় হয়ে ঘুমান অনেকে কিন্তু এই উপুড় হয়ে ঘুমানো সুদূরপ্রসারী প্রভাব পড়ে শরীরের ওপর। বিশেষজ্ঞরা বলেন, আপনি যদি নিয়মিত উপুড় হয়ে ঘুমান তাহলে আপনার মেরুদণ্ড ও ফুসফুসের ওপর চাপ পড়ার সম্ভাবনা থাকে। 

এর ফলে শরীরের বিশ্রাম ও ঘুমের ওপরও বেশ প্রভাব পড়ে। তাই উপুড় হয়ে ঘুমানোর বদলে চিত হয়ে বা পাশ ফিরে ঘুমানোই সবচেয়ে ভালো।

অন্যদিকে উপুড় হয়ে ঘুমানোর ফলে আমাদের মেরুদণ্ড ও অন্ত্রেও চাপ পড়ে। দীর্ঘদিন ধরে উপুড় হয়ে ঘুমানোর অভ্যাসের কারণে আমাদের ঘাড় ও পিঠে ব্যথা হতে পারে। যে কারণে বেশিরভাগ সময়েই ঘুমের ব্যাঘাত ঘটে। আর পর্যাপ্ত ঘুমের অভাবে শারীরিক নানা জটিলতাও দেখা দিতে পারে।

উপুড় হয়ে ঘুমানোর কারণে দেখা দিতে পারে কোমরে সমস্যা। আপনার যদি এভাবে ঘুমের অভ্যাস থাকে তবে খেয়াল করে দেখুন, মাঝেমাঝেই আপনি কোমর ব্যথায় ভুগছেন কি না। সেই সঙ্গে ত্বকেরও ক্ষতি হতে পারে। 

উপুড় হয়ে ঘুমানোর ফলে মুখের ত্বক রুক্ষ এবং শুষ্ক হয়ে যেতে পারে। তাই উপুড় হয়ে ঘুমানোর অভ্যাস থাকলে আজ থেকেই সেই অভ্যাস বদলানোর চেষ্টা করুন।

Link copied!