• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

গরমে ঈদে শিশুর পোশাক যেমন হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৪, ০৯:০৩ পিএম
গরমে ঈদে শিশুর পোশাক যেমন হবে
ছবিঃ সংগৃহীত

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এই খুশি যেন শিশুদের মধ্যে সব চেয়ে বেশি। ঈদে পরিবারের ছোট সদস্যের পোশাক নিয়ে তাই সবার একটু বাড়তি ভাবনা থাকে। তবে এবার ঈদটা যেহেতু গরমের মধ্যে তাই পোশাক হতে হবে আরামদায়ক যাতে শিশুরা অস্বস্থিতে না ভোগে। তাই পোশাকের রঙ কাপরের ধরণে বাড়তি খেয়াল রাখতে হয়। চলুন দেখে নেই কেমন হতে পারে শিশুর পোশাক-

পোশাকের রঙ
শিশুরা সবসময়ই রঙিন পোশাক পছন্দ করে। লাল, হলুদ, কমলা এই ধরণের রঙ শিশুদের ভালো মানায়। তবে যেহেতু এবার গরম তাই গরমের কথা মাথায় রেখে পোশাক নির্বাচন করতে হবে। এমন কোনো রঙের পোশাক নেওয়া যাবেনা যেটাতে তাপ বেশি শোষণ করে। গরম বেশি থাকায় শিশুদের জন্যে ছোট হাতার জামা আর ঢিলেঢালা পায়জামা কেনা ভালো। ছেলে শিশুদের পোশাকে সাদা, পেস্টাল ঘরানার রং, সাদার সঙ্গে হলুদ, নীলের ব্যবহার অনেক বেশি। এই ধরণের পোশাক দেওয়ায় যায় কারণ এই রঙ গুলো তুলনামূলক কম তাপ শোষণ। মেয়েদের পোশাকের ক্ষেত্রেও রঙ বাছাইয়ে যত্নশীল হতে হবে। কালো রঙের পোশাক না রাখাই ভালো।

পোশাকের ধরণ
সাধারনোট ছেলে শিশুদের পোশাকে সব থেকে বেশি ব্যবহার হয়েছে সুতি, লিনেন, পাতলা খাদি ও গেঞ্জি কাপড়। তবে যেহেতু এবার গরম তাই সুতি বা পাতলা খাদি কাপরের পোশাক ভালো হবে। ছোট হাতার ক্যাজুয়াল শার্ট, ফতুয়া, পায়জামা-পাঞ্জাবি সবই পাওয়া যাচ্ছে সব বারের মতই।

মেয়েশিশুদের জন্য সুতি, নেটের পোশাকের উপর সুতা, পুঁতি বা সিকুইন কাজের বাহারি ডিজাইনের পোশাক পাওয়া যায়। কিন্তু এবার গরমের বিষয়টা মাথায় রেখে লিলেন বা সুতির কাপড়ের ওপর জোর দেওয়া হচ্ছে। আজকাল জামদানি ও মসলিন কাপড় দিয়েও শিশুদের জন্য জামা, সালোয়ার কামিজ বিক্রি হচ্ছে ফ্যাশন হাউজগুলোতে।

Link copied!