• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঈদের ছুটিতে ঘুরতে বেরোলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০২:০৬ পিএম
ঈদের ছুটিতে ঘুরতে বেরোলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন
প্রতীকী ছবি

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের ছুটিতে অনেকেই ঘুরতে বের হন। তবে এই তীব্র গরমে অনেকেই লম্বা ছুটি পেয়েও ঘুরতে যাওয়ার পরিকল্পনা বাতিল করছেন। তবে ছুটি পেয়েও বাড়িতে বসে না থেকে বরং কয়েকটি নিয়ম মেনে চললেই যেতে নিশ্চিন্তে ঘুরতে যেতে পারবেন।

১) গরমে শরীর সুস্থ রাখতে খাওয়াদাওয়ার ওপর বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বেশি করে পানি খাওয়াও জরুরি। অতিরিক্ত কার্বোহাইড্রেট ও চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। বেশি করে পানি জাতীয় ফল, সালাদ খান। কোল্ড ড্রিংকের মতো প্রক্রিয়াজাত পানীয়ের বদলে আখের রস, ফলের রস বেশি করে খান।

২) গরমে সুস্থ থাকতে বেশি ভারী জামাকাপড় না পরাই ভালো। ঘুরতে গিয়েও নয়। হালকা সুতির জামাকাপড় পরনে থাকলে সুস্থ থাকবে শরীর। সতেজ থাকবে মন।

৩) শরীরের পাশাপাশি গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়ারও সমান প্রয়োজনীয়তা রয়েছে। রোদে বার হওয়ার আগে সানস্ক্রিন মেখে নিন। নিয়মিত গোসল করুন। শরীরে ঘাম জমতে দেবেন না।

৪) রোদে বাইরে বেরোনোর আগে অবশ্যই রোদচশমা ব্যবহার করুন। বাইরে থেকে ফিরে চোখে ভালো করে পানির ঝাপটা দিন। রাতে শোয়ার আগে চোখের নিচে লাগাতে পারেন অ্যালোভেরা জেল। এতে চোখের নিচের রুক্ষ ভাব দূর হবে।

Link copied!