• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিশ্বের সবচেয়ে দামি লবণ, এ যেন সাদা সোনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০২:৫৮ পিএম
বিশ্বের সবচেয়ে দামি লবণ, এ যেন সাদা সোনা

রান্নার সবচেয়ে দরকারী উপকরণ লবণ। লবণ ছাড়া রান্নার কথা ভাবাই যায় না। রাধুনীদের কাছে লবণের গুরুত্ব অনেক। তবে সবচেয়ে বেশি সমাদর রয়েছে স্পেনের মায়োর্কা দ্বীপের বিশেষ এক লবণের। পুরো বিশ্বের লবণের মধ্যে যা সেরা।

ডয়েলচে ভেলে প্রতিবেদনে জানা যায়, মায়োর্কা দ্বীপের দক্ষিণ পূর্বে পাওয়া যায় এস ট্রেংকের লবণ। যা সাদা সোনা হিসেবে পরিচিত। মায়োর্কায় লবণ সংগ্রহের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। শ্রমিকরা হাতে করে এই লবণ সংগ্রহ করেন। সামুদ্রিক লবণের উপরের স্তরকে ‘সল্ট ফ্লেক’ বলা হয়। লবণ সংগ্রহ করা হয় যেখানে সেখানে পানির উপরের স্তর সূক্ষ্ম ক্রিস্টাল বা স্ফটিকের রূপ নেয়। ফুলের পাপড়ির মতো সেই ‘ফ্লোর দে সাল’ সাবধানে পানির মাধ্যমে আলাদা করা হয়। যা অত্যন্ত খাঁটি।

মায়োর্কার প্রায় ৩,৮০০ হেক্টর জুড়ে বিশাল প্রকৃতি সংরক্ষণ এলাকার মধ্যে এই লবণ ক্ষেত্র অবস্থিত। সেখানে ফ্রামিংগোসহ প্রায় ১৬০টি প্রজাতির পাখি বাস করে। সেখানে সমুদ্রের পানি অত্যন্ত নির্মল। যা লবণের উপর সরাসরি প্রভাব পড়ে।

পুরো বিশ্বে যত লবণ ক্ষেত্র রয়েছে এরমধ্যে সবচেয়ে দামী হলো ‘ফ্লোর দে সাল’৷ সালিনেরোরা অত্যন্ত যত্নের সঙ্গে হাতে করে এটি প্রস্তুত করেন। সব রকম অবাঞ্ছিত অংশ দূর করে এটি ব্যবহারের উপযুক্ত করেন। সেই সঙ্গে এই লবণে যোগ হয় না কোনও বাড়তি পদার্থ। খাঁটি লবণ মোড়কবন্দি করা হয়। যা পর্যটকসহ বিশ্বের নামীদামী রেস্তোরাঁর রাঁধুনীদের কাছে জনপ্রিয়। মায়োর্কার নিজস্ব পাঁউরুটি ও অলিভ অয়েলে তৈরি পদে এই লবণ যোগ হয়।  

পুরো বিশ্বের রেঁস্তোরা থেকে মায়োর্কার এই লবণের অর্ডার আসে। লাউরা কালভো-র কাছে এই লবণের অর্ডার দেন সবাই। লবণের চাহিদার কথা উল্লেখ করে লাউরা বলেন, ‘‘এস ট্রেংকের ফ্লোর দে সাল হলো সব লবণের রাণি। এটি মায়োর্কার আত্মা। রোমান যুগের মতো সাদা সোনা। এর গঠনের নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে। যা প্রচলিত সামুদ্রিক লবণের তুলনায় পুরোটাই আলাদা৷’’

Link copied!