• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

রাতে ত্বকের যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩, ০৩:২৩ পিএম
রাতে ত্বকের যত্নে যা করবেন

রাতে শরীরের মতো ত্বকও বিশ্রাম নেয়। তাই দিনের চেয়ে রাতের সময়টা রূপচর্চার জন্য বেশি গুরুত্বপূর্ণ। এই সময় ত্বক সুস্থ-সুন্দর রাখতে নিয়মিত রাতেও ত্বকের যত্ন নিতে হবে। তাহলে ত্বক ভালো রাখার জন্য রাতে কী কী করতে হবে চলুন জেনে নিই-

ত্বক পরিষ্কার করতে হবে
সারাদিনের জমে থাকা ধুলাময়লা, ঘাম, তেল রোমকূপে জমে ত্বকের ক্ষতি করে। ত্বক পরিষ্কার না থাকলে রোমকূপের মুখ বন্ধ হয়ে যায়। ফলে স্কিন রিনিউয়াল ও রিপেয়ার প্রসেস ঠিকমতো হয় না। তাই স্বাভাবিক, শুষ্ক বা তৈলাক্ত যে ধরনের ত্বকই হোক না কেন রাতে শুতে যাওয়ার আগে ত্বক ভালো করে পরিষ্কার করতে হবে। তবে সাবান দিয়ে মুখ না ধোয়াই ভালো। 

কারণ এতে ত্বক শুষ্ক হয়ে যায়। সাবানের পরিবর্তে ক্লিনজিং জেল দিয়ে মুখ পরিষ্কার করুন। যাদের ত্বক এমনিতেই শুষ্ক ক্রিম ব্যবহার করুন। ক্রিম ত্বকের ময়েশ্চার করে। যাদের ত্বক তৈলাক্ত তারা ক্লিনজিং জেল ব্যবহার করুন। এতে একদিকে যেমন ত্বক পরিষ্কার হবে তেমনই ত্বকের স্বাভাবিক আর্দ্রতাও বজায় থাকবে।

ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম
আপনি যদি ত্বকের যত্নে রাতে ভিটামিন সি ক্রিম ব্যবহার করেন তাহলে সেটি বাদ দিতে হবে। কারণ এই ক্রিম রাতে তেমন কোনো কাজ করে না। রাতের বেলা ত্বকে ব্যবহার করতে পারেন ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম।

টোনিং করতে হবে
ত্বক পরিষ্কারের পর টোনিং করা জরুরি। মুখ পরিষ্কার করার পর তুলোয় টোনার নিয়ে ভাল করে মুখ মুছে নিন। ত্বক মসৃণ, টানটান এবং উজ্জ্বল রাখার জন্য টোনিং করার কোনও বিকল্প নেই।মুখ ধোওয়ার পর তুলোয় টোনার লাগিয়ে খুব হালকা করে মুখ মুছে নিন। টোনার ত্বকে রক্তসঞ্চালন ভালো রাখে। যে কোনো কসমেটিক্সের দোকানে টোনার কিনতে পাওয়া যায়।

ময়শ্চারাইজিং করতে হবে
ত্বক পরিষ্কার ও টোনিং করার পর ত্বক ময়শ্চারাইজ করা অত্যন্ত জরুরি। তাই মুখ পরিষ্কার করার পর অবশ্যই কোনো ভালো ময়শ্চারাইজার লাগান। ময়শ্চারাইজার ত্বক হাইড্রেটেড রাখে, ত্বক ভালো থাকে। রাত্রে ঘুমাতে যাওয়ার আগে পরিষ্কার করে মুখে ও গলায় নারিশিং ক্রিম লাগিয়ে হালকা হাতে আপওয়ার্ড ও আউটওয়ার্ড স্ট্রোকে কিছুক্ষণ মাসাজ করুন। থুতনি থেকে গলার নিচের অংশও ক্রিম দিয়ে মাসাজ করুন।

Link copied!