• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

হাঁটার ভঙ্গি দেখে মানুষ চিনুন


ঝুমকি বসু
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০৮:৫৬ পিএম
হাঁটার ভঙ্গি দেখে মানুষ চিনুন

মানুষ চেনার তো অনেক উপায় আছে। কখনো হাতের আঙুল তো কখনো তিল, কতোভাবেই না মানুষকে চটজলদি চিনে নেওয়া যায়। এই উপায় অবশ্য কতটা ঠিক বা আদৌ ঠিক কি না, সে নিয়ে অনেক বিতর্ক থাকতেই পারে। মানুষকে চিনে নেওয়ার আরো একটা উপায় দেখে নেওয়া যাক। জানাচ্ছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. মেখলা সরকার।

১. অনেকে দ্রুত চলতে খুবই পছন্দ করে। এই ব্যক্তিরা অন্যের কথায় বা বিষয়ে সহজে প্রভাবিত হয় না। এরা একটু আত্মকেন্দ্রিক হয়ে থাকে। তবে তাদের কর্তব্যজ্ঞান প্রখর হয়।

২. ধীর গতির কিন্তু ছন্দবদ্ধ চলন থাকলে ব্যক্তি এমন কিছু করতে চাইবে, যা অন্যের চিন্তাধারা থেকে আলাদা হবে।

৩. মাটি আঁকড়ে অর্থাৎ মাটি প্রায় ঘষে ঘষে যারা হাঁটে, তারা কাউকে সহজে বিশ্বাস করতে চায় না। সবাইকে যাচাই করে নিতে চায়।

৪. যারা ধীরে কিন্তু সচেতন পদক্ষেপে হাঁটে, তারা অতি চালাক। তারা সহজে কাউকে চটাতে পছন্দ করে না। এরা মিষ্টি কথায় সবার সঙ্গে ভালো ব্যবহার করে কাজ আদায় করতে চায়।

৫. অনেকের হাঁটার ধরন থাকে অসামঞ্জস্যভাবে। এই সব ব্যক্তির সব কিছুতেই অসচেনতা প্রকাশ পায়। তবে এরা নিজের বিষয়ে বা নিজের কাজ খুব ভালোভাবে বুঝে নিতে পারে। এরা অন্যের বিষয়ে খুব একটা মাথা ঘামাতে চায় না।

৬. যারা পায়ের পাতা দুই পাশে ছড়িয়ে হাঁটে তারা ঝুঁকি নিতে খুবই পছন্দ করে। এরা খুবই বিচক্ষণ প্রকৃতির হয়। কোনো কাজ করব মনে করলে যেকোনো প্রকারে তা করে থাকে। এরা খুবই স্বাধীনতাপ্রিয় হয়।

একটি কথা সবসময় মনে রাখবেন, চাল-চলন দেখে কারো স্বভাব, প্রকৃতি তখনই সঠিকভাবে বোঝা যাবে, যখন সেই ব্যক্তিটি পূর্ণ বয়স্ক এবং সেই বিশেষ ধরনের হাঁটাহাটি সে ইচ্ছা করে নয়; স্বাভাবিকভাবেই করে।

Link copied!