• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বাড়িতে লাগান ঔষধি অ্যালোভেরা গাছ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ০৩:২০ পিএম
বাড়িতে লাগান ঔষধি অ্যালোভেরা গাছ

বাড়ির চারপাশ সবুজ রাখতে প্রত্যেকেই ভালোবাসি। যত সবুজ হবে ততই সতেজতা ছড়াবে। বাড়িতে সতেজতার ছোঁয়া বাড়াতে লাগাতে পারেন অ্যালোভেরা গাছ। ফল ও ফুলে গাছে সবুজ বাড়ির চারপাশ। এসবের মাঝে ঔষধি গাছ অ্যালোভেরা লাগাতে ভুলবেন না। নিয়ম মেনে গাছ লাগালে ভালো ফলন হবে। বাড়ির সৌন্দর্যের পাশাপাশি শরীর ও মন দুটোই ভালো থাকবে। 

বাড়িতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে অ্যালেভেরা গাছের জুড়ি নেই। তাই অ্যালোভেরা গাছ লাগিয়ে নিতে পারেন শোয়ার ঘরের বারান্দায়। অ্যালোভেরা গাছ মরু দেশের গাছ। এই গাছ লাগানো খুব কষ্টের নয়। অল্প পানিতে ও প্রচণ্ড রোদেও এই গাছ দিব্যি দাড়িয়ে থাকতে পারে। তবে এই গাছে একটু সার প্রয়োগ করতেই হবে। ভালো ফলন পাওয়া যাবে।

বাড়িতে অ্যালোভেরা গাছ শুধু অক্সিজেন সরবরাহ করে তা নয়। ঘরের ফ্রেশনার হিসেবে এই গাছ বিশেষ উপযোগী। চুল, ত্বকের যত্ন হয় অ্যালোভেরা গাছে। সুন্দর ও স্বাস্থ্যবান ত্বক, চুল পেতে অ্যালোভেরা গাছ এখনই লাগিয়ে নিন। 

কোথায় লাগাবেন

বাড়ির ব্যালকনি, ছাদে, বাগানে এবং ঘরের কোণায় অ্যালোভেরা গাছ দিয়ে সাজানো যাবে। এই গাছ বাড়ির সৌন্দর্য্য বাড়িয়ে দিবে। বাড়িকে সুরক্ষিত রাখতে জ্যোতিবিদরাও এই গাছ লাগানোর পরামর্শ দেন।

কীভাবে লাগাবেন

একটি পাতা থেকেই হবে অ্যালোভেরার গাছ। এটি চাষে খুব বেশি যত্ন নেয়ার প্রয়োজন হয় না। টবেই ভালো ফলন হয়। কয়েকটি অ্যালোভেরার পাতা সংগ্রহ করুন। খেয়াল রাখুন নিচের  দিকের সাদা অংশটি থাকে পাতার সঙ্গে। এবার পানি দিয়ে মাটি ভিজিয়ে নিন। মাটির মাঝে গর্ত করে বসিয়ে দিন অ্যালোভেরার পাতা। শেকড় গজাতে শুরু করলে বড় পাত্রে সরিয়ে নিতে পারেন। 

এছাড়াও ছুরির সাহায্যে অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে নিন। দুই সপ্তাহ উষ্ণ স্থানে রেখে দিন। বাদামি রঙ হয়ে যাবে। এবার টবে লাগিয়ে নিন। টবের নিচে যেন ছিদ্র থাকে খেয়াল রাখুন। 

টবে ঝরঝরে মাটি দিয়ে এর মাঝে অ্যালোভেরার পাতা গুঁজে পানি দিন। সরাসরি রোদ পড়ে এমন জায়গায় রাখুন। প্রতিদিন নিয়ম করে পানি দিতে থাকুন। ৪ সপ্তাহের মধ্যেই বড় হবে গাছটি। প্রাকৃতিক সার ব্যবহার করলে গাছ দ্রুত বাড়বে। 

এছাড়াও ৫টি ডিমের খোসা চূর্ণ করে আলুর খোসা, কয়েকটি কলার খোসা ও ডিমের খোসা দেড় লিটার পানিতে ভিজিয়ে রাখুন। ৩ দিন পর ফেনা উঠে গেলে মিশ্রণটি ছেঁকে পানি অ্যালোভেরা গাছে দিয়ে দিন। অ্যালোভেরা গাছ দ্রুত বেড়ে উঠবে।

Link copied!