• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পুরুষ কেন সম্পর্কে থাকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০৮:৪০ পিএম
পুরুষ কেন সম্পর্কে থাকে

ভালোবাসা বা বিয়ের সম্পর্ক টিকে থাকে দুজনেরই বোঝাপড়ায়। সাধারণত নারীরা বেশি সহনশীল হয়। তাই সম্পর্কের সেক্রিফাইস বা ত্যাগগুলো নারীদেরই বেশি করতে হয়। এটা তো স্বাভাবিক ঘটনা। কিন্তু জানেন কি, পুরুষরাও সম্পর্ক টিকিয়ে রাখতে নিজেদের সর্বোচ্চটা দিয়ে থাকে। ভালোবাসার টানে একসঙ্গে থাকছেন। কিন্তু এমন এক সময় আসে যখন আর ভালোবাসার অনুভূতি ম্লান হয়ে যায়। সম্পর্ক হয়ে যায় স্বাদহীন। পুরুষরা সেই স্বাদহীন সম্পর্ককেই আকড়ে ধরে রাখে। হয়তো জীবন থেকে স্বাচ্ছন্দ্য হারানোর ভয়ে কিংবা নতুনত্বকে গ্রহণ করার ভয় থেকে পুরুষরা পুরোনো সম্পর্ককেই আঁকড়ে ধরে রাখে। এর পেছনে আরও কিছু কারণও রয়েছে বলে ধারণা বিশেষজ্ঞদের।

সুন্দরী সঙ্গী

ভালোবাসায় মনের টান তো রয়েছেই, কিন্তু দর্শনপ্রিয়ও হতে হয়। সঙ্গীর প্রতি শারীরিক আকর্ষণও সম্পর্ক টিকিয়ে রাখার অন্যতম শর্ত। হয়তো সঙ্গীর জন্য ভালোবাসা বা আবেগ কাজ করছে না। কিন্তু সঙ্গী অসম্ভব সুন্দরী। এমন সঙ্গীকে পুরুষরা সহজে ছাড়তে চান না। তাদের ধারণা, পুরোনো সঙ্গীর মতো শারীরিকভাবে আকর্ষণীয় ও ব্যক্তিত্বসম্পন্ন কাউকে হয়তো আর পাওয়া যাবে না। তাই ভালোবাসা না থাকলেও আকর্ষণ থেকে পুরুষরা সম্পর্ক টিকিয়ে রাখে।

পুরোনো সম্পর্কে অভ্যস্ত হয়ে যাওয়া

ভালোবাসার টানে দীর্ঘদিন একসঙ্গে থেকেছেন। সেই পুরোনো সম্পর্কে অভ্যস্ত হয়ে যায় পুরুষরা। তাই ভালোবাসা ফুরিয়ে গেলেও অভ্যাসের কারণে সম্পর্ক নষ্ট করতে চান না। প্রতিদিনের অভ্যস্ততায় আরও বেশি পরিচিত আর স্বাচ্ছন্দ্যময় হয়ে উঠে। সেই স্বাচ্ছন্দ্যের বলয় থেকেই পুরোনো সম্পর্ককে আকড়ে ধরে রাখে।

একাকিত্ব

অধিকাংশ পুরুষই একা থাকতে ভয় পান। সঙ্গীহীন জীবনে তারা আরও হতাশ হয়ে পড়েন। একা থাকার ভয় থেকেও পুরুষরা সহজে সম্পর্ক নষ্ট করতে চান না। তারা কারো না কারো সঙ্গ পেতে পছন্দ করেন।

সঙ্গী চলে যাওয়ার ভয়

পুরোনো সম্পর্ক ভেঙে দিলে প্রেমিকা আরও ভালো কারও কাছে চলে যেতে পারে, সেই ভয় থেকেও পুরুষরা সম্পর্ক টিকিয়ে রাখতে চান। অনেকটা জেদ চেপে বসে। অন্য কারো কাছে গিয়ে প্রেমিকা সুখী হবে তা মেনে নিতে পারেন না। আবার নিজেও নতুন সম্পর্কে ভালো থাকবেন কিনা সেই ভয়ও থাকে। তাই প্রেমে হাবুডুবু না খেলেও সম্পর্ক ছাড়তে রাজী থাকেন না অনেক পুরুষ।

পরিবারের চাপ

সঙ্গীর সঙ্গে বোঝাপড়া হচ্ছে না। ভালোবাসার টানও নেই। তবুও সম্পর্ক টিকিয়ে রাখছেন, কারণ পরিবারের চাপ। পরিবার থেকে সম্পর্ক ভাঙাকে কখনোই সাপোর্ট করবে না। সেই ভাবনা থেকেই সঙ্গীর সঙ্গে সম্পর্ক চালিয়ে যাচ্ছেন। অনেক কিছুই তারা চেপে যাচ্ছেন। এখানে মানসিক অস্থিরতায় ভোগে পুরুষরা। কারণ পারিবারিক প্রত্যাশা ও ব্যক্তিগত খুশির বেছে নিতে হিমশিম খেতে হয় তাদের।

 আদর্শ সম্পর্কের ভাবমূর্তি

জনসম্মুখে আদর্শ সম্পর্কের ভাবমূর্তি টিকিয়ে রাখতে বেশ সচেতন পুরুষরা। সেই চেষ্টা থেকেই সঙ্গীকে আঁকড়ে ধরে রাখেন। সহজেই বিচ্ছেদের পথে হাঁটেন না। সুখী দম্পতির তকমা গায়ে মেখে সবার কাছে আদর্শ পুরুষ হতেই তারা পছন্দ করেন। তাইতো ভালোবাসা না থাকলেও সম্পর্ক টিকিয়ে রাখতে চান।

 

সূত্র: থটনোভা, রেলরুলস

Link copied!