• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কবিগুরুর অদ্ভুত শখ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১, ০২:২৯ পিএম
কবিগুরুর অদ্ভুত শখ

‘শখ’ মানুষের জীবনের একটি মূল্যবান অংশ। শখ পূরণ করতে মানুষ অনেক কিছুই করতে পারেন। শখ মানুষকে ছেলেমানুষি করতে বাধ্য করে। মানুষ এক ধরণের নেশার মধ্যে থেকে শখ পূরণে করতে থাকেন। একেকজন মানুষের মানসিকতা, চিন্তাধারা ও সত্ত্বা যেমন আলাদা। তেমনই তাদের শখের ধরণও আলাদা। মানুষের চিন্তাধারা যেমন একজন মানুষকে অন্যদের থেকে আলাদা করে এবং ভেতরের মন-মানসিকতা প্রকাশ করে, তেমনই শখও মানুষের ভেতরের চিন্তাধারাটাকে প্রকাশ করে।

প্রত্যেকেরই আলাদা আলাদা শখ রয়েছে। তবে একটু লক্ষ্য করলে দেখবেন, অনেকের আছে কিছু অদ্ভুত রকম শখ। আমাদের আগ্রহের জায়গাটাও কিন্তু ওখানেই থাকে। পৃথিবীতে যারা বিখ্যাত ব্যক্তি আছেন তাদেরও ছিল অদ্ভুত সব শখ। তাদের শখের ব্যাপারে আমাদেরও জানার ইচ্ছে অনেক বেশি।

বাংলা সাহিত্যের অগ্রদূত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তার লেখা মানুষের হৃদয়ে গেঁথে থাকবে আজীবন।

কবিগুরুর জীবদ্দশায় তার আচার-আচারণ, চলা-ফেরা, পছন্দ বা শখের বিষয়গুলো ছিল ভক্তদের আলোচনার অংশ। নোবেল প্রাইজ পাওয়া কবিগুরুর জীবনের অনেক ধরণের ঘটনা আমাদের কাছে অনেক আগ্রহের কারণ। তেমনই তার শখের ব্যাপারেও জানতে আগ্রহ রয়েছে সাধারণদের।

মহিয়সী এই মানুষটির ছিল অদ্ভুত এক শখ। জীবদ্দশায় তিনি নানা ধরণের কলম সংগ্রহ করেছিলেন। এই কলম সংগ্রহ করা ছিল তার কাছে নেশার মতো। তার সংগ্রেহে ছিল নানা ডিজাইনের কলম। অনেকে ভাবতে পারেন, তিনি ছিলেন সাহিত্যকার কাজেই তার সংগ্রেহে কলম থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু তার শখটি অদ্ভুত হওয়ার কারণ ছিল, তিনি সেই কলমগুলো দিয়ে একটি আঁচড়ও দিতেন না খাতার কাগজে। বরং কলমগুলো তিনি বাক্সবন্দি করে রাখতেই বেশি পছন্দ করতেন। এই কলমগুলো ছিল তার শৌখিন মনের সাহিত্য।

Link copied!