• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ঈদের আগে ফ্রিজ কিনছেন? জেনে নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১২:৪৮ পিএম
ঈদের আগে ফ্রিজ কিনছেন? জেনে নিন

কোরবানির ঈদ। এই ঈদে পশু কোরবানি দেওয়া হয়। কোরবানির পশুর মাংস সংরক্ষণে ফ্রিজের কদর এখন বেড়ে যায়। অনেকেই পুরোনো ফ্রিজকে ধোয়া মোছা করে প্রস্তুত করছেন। অনেকে আবার নতুন ফ্রিজও কিনছেন।

কোরবানির ঈদকে সামনে রেখে ফ্রিজ কেনার ধুম পড়ে। ক্রেতাদের কথা মাথায় রেখে ব্র্যান্ডের দোকানেও থাকে আকর্ষণীয় অফার। উপলক্ষ ঈদ হলেও সারাবছরই ফ্রিজের প্রয়োজন হয়। তাই কোন ধরণের ফ্রিজ কিনতে হবে তার সঠিক ধারণা থাকা প্রয়োজন। 

সঠিক ধারণা না থাকলে ফ্রিজ কিনতে গিয়ে বিপদে পড়তে পারেন। আবার ঠকেও যেতে পারেন। কারণ ফ্রিজের গুণগত মান এর বিভিন্ন প্রযুক্তির উপর নির্ভর করে। তাই জ্ঞান না থাকলে ভালো মানের ফ্রিজ কিনতে গিয়ে হিমশিম খাবেন। দামেও ঠকতে পারেন!

ফ্রিজ কেনার সময় যে বিষয়ে খেয়াল রাখতে হবে_

  • ভালো ফ্রিজ কেনার আগে ফ্রস্ট নাকি নন ফ্রস্ট তা দেখে নিন। ফ্রস্ট ফ্রিজের ভেতরে বরফ জমে। এটি সরাসরি শীতল রেফ্রিজারেটর। সরাসরি শীতল প্রযুক্তির মাধ্যমে এই ফ্রিজে বরফ জমে। বাতাসে আর্দ্রতা থাকায় সহজেই বরফ জমে যায়। ফ্রিজের তাপমাত্রা ঠিকমতো সেট না করা থাকলেও বরফ জমে। বিশেষ করে ডিপ ফ্রিজে ফ্রস্ট হয় বেশি। এই ধরণের ফ্রিজ খাবারকে দীর্ঘ সময় ভালো রাখে। খাবারের মান আগের মতোই থাকে। এমনকি বিদ্যুত চলে গেলেও ফ্রস্ট ফ্রিজের খাবার ভালো থাকে। এটি বিদ্যুৎ সাশ্রয়ীও।
  • নন ফ্রস্ট ফ্রিজে বরফ জমে না। এর ভেতরের শীতল বাতাসে থাকে না কোনো আর্দ্রতা। শুষ্ক বায়ুর মাধ্যমে এটি শীতল হয়। এই ফ্রিজের খাবারে দুর্গন্ধ হয় না। প্রতিদিনের রান্না করা খাবার, ডিম, সবজি, ফলমূল ননফ্রস্ট ফ্রিজে ভালো থাকে।  তবে বিদ্যুত না থাকলে নন ফ্রস্ট ফ্রিজের খাবার নষ্ট হয়ে যেতে পারে। এটি বিদ্যুৎ সাশ্রয়ী নয়।
  • পরিবারের সদস্য অনুযায়ী ফ্রিজ কিনুন। বেশি সদস্য থাকলে মাঝারি ধারণক্ষমতার ফ্রিজ কিনুন। এক্ষেত্রে ফ্রস্ট ফ্রিজ কিনতে পারেন। এই ধরনের ফ্রিজ ১৫০-২৫০ লিটার পর্যন্ত হয়। এটি একক দরজার ফ্রিজ। 
  • বড় আকারের ফ্রিজ কিনতে ডাবল ডোর বেছে নিতে পারেন। ফ্রস্ট ও নন ফ্রস্ট দুই ধরণেরই পাওয়া যায়। এই ফ্রিজে অর্ধেকের বেশি অংশ নরমাল বা নন ফ্রস্ট ও বাকি অংশ ডিপ বা ফ্রস্ট হয়। তাই বাজারের ভালো ব্র্যান্ডের ডাবল ডোর ফ্রিজ দেখে নিতে পারেন।
  • ইনভার্টার ফ্রিজ কিনুন। এই ফ্রিজ ব্যবহারে ৬৫ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়।
  • ফ্রিজ কোনভাবে ঠান্ডা হয় তা জেনে নিন। কেনার সময় বিক্রয়-পরবর্তী সেবা, যেমন বিভিন্ন যন্ত্রাংশের গ্যারান্টি, ওয়ারেন্টি ইত্যাদি বিষয় সম্পর্কেও পরিষ্কার ধারণা নিন।
  • যে ব্র্যান্ডের ফ্রিজ কিনছেন, তার সার্ভিস সেন্টার আপনার কাছাকাছি রয়েছে কিনা জেনে নিন। কোনো সমস্যা হলে যেন দ্রুত সেবা পাওয়া যায়। 
  • বিল্ট ইন স্ট্যাবিলাইজার, ডোর অ্যালার্ম ও ডিওডোরাইজিং ফিল্টারের মতো সুবিধা থাকে অনেক ফ্রিজে। ফ্রিজ কেনার সময় এ বিষয়গুলো দেখে নিন।
Link copied!