• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

শীতে ত্বকের যত্নে কোন ফেসিয়াল করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৭:৩২ পিএম
শীতে ত্বকের যত্নে কোন ফেসিয়াল করবেন
ত্বকের যত্নে ফেসিয়াল। ছবি : সংগৃহীত

শীতে বাতাসের আর্দ্রতা কম থাকার কারণে ত্বক শুষ্ক হয়ে পড়ে। ত্বকের ময়েশ্চারাইজার কমে যায়। মুখের ওপর একটা ময়লার আস্তরণ পড়ে। আর তখন ক্ষতিকর টক্সিন যেমন বাইরে বেরোতে পারে না, তেমনি বায়ু চলাচলও করতে পারে না। 

এতে চামড়া কুঁচকে যায়। যে কারণে এই সময় ত্বকের একটু বেশিই যত্ন নিতে হয়। তাই এ সময় ত্বককে বাঁচাতে বিউটি সেলুনে গিয়ে অথবা ঘরেই ফেসিয়াল করে নেওয়া ভালো। চলুন জেনে নেওয়া যাক শীতে ত্বকের যত্নে কোন ফেসিয়াল করবেন-

পার্ল ফেসিয়াল
শীতের ত্বকের জন্য পার্ল ফেসিয়াল বেশ উপকারী। মুক্তার গুণাগুণ ছাড়াও এই ফেসিয়ালের মধ্যে থাকে বেশ কিছু খনিজ উপাদান। থাকে প্রয়োজনীয় ভিটামিন। যা শীতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বককে প্রয়োজনীয় খাবার দেয়। যাদের সামনেই বিয়ে তারা এই ফেসিয়াল করতে পারেন।

অ্যারোমা ফেসিয়াল
প্রাচীনকাল থেকেই অ্যারোমাথেরাপি রূপটানের কাজে ব্যবহার করা হয়। বনের ফুল, মধু এবং গাছ-গাছড়ার নির্যাস থেকেই বানানো হত নানা সিরাম, ফেসপ্যাক। তাই দিয়েই চলত রূপচর্চা। বাজারে এখন অনেক রকম অ্যারোমা ফেসিয়াল কিট পাওয়া যায়। এছাড়াও বাড়িতে বানিয়ে নিতে পারেন বিশেষ ফেসিয়াল প্যাক।

হোয়াইটেনিং ফেসিয়াল
তৃতীয় যে ফেসিয়ালটি করতে পারেন সেটি হলো ও থ্রি বা হোয়াইটেনিং ফেসিয়াল। এই ফেসিয়াল ত্বকে পানির চাহিদা মেটায়। পানির বিশেষ যৌগ ত্বককে দেয় পুষ্টি। যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচাবে। ত্বক লাগবে ফ্রেশ। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য এই ফেসিয়াল খুবই ভালো।

ফ্রুট ফেসিয়াল
যেকোনো ধরণের ফল আমাদের শরীরের জন্য যেমন উপকারী, তেমনি ত্বকের জন্য বেশ কার্যকরী। ফল দিয়ে ফেসিয়াল করাকেই মূলত সাধারণত ফ্রুট ফেসিয়াল বলা হয়। ত্বকের ধরণ অনুযায়ী প্রতিমাসে অন্তত একবার ফ্রুট ফেসিয়াল করা উচিত। এতে ত্বকে নানা ধরণের ক্ষতিকর জীবানুর সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

Link copied!