• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইফতারে মিলেড কার্ড রাইস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ০১:৪৭ পিএম
ইফতারে মিলেড কার্ড রাইস

গরম বাড়ছে। রোজাদার গরমেই রোজা রাখছেন। একটু আরাম পেতে ইফতার আর সাহরিতে শরীর ঠান্ডা রাখার খাবার খাচ্ছেন। পুষ্টিবিদরাও জানান, এই সময় তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে খাবারে বাড়তি সতর্ক হতে হয়। আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে খাদ্যাভাসেও পরিবর্তন করতে হয়। তেল মশলাযুক্ত খাবারের পরিবর্তে পেট ঠান্ডা রাখা অন্য খাবার খেতে হয় বেশি পরিমানে। এতে বদহজমের সমস্যা হয় না। তাই এবার ইফতারে বানিয়ে নিতে পারেন মিলেট কার্ড রাইস। এটি পেট ঠান্ডা রাখে।

এর জন্য একটি পাত্রে ভাল করে ধুয়ে রাখা বাজরা (মিলেট) দিয়ে ১৫-২০ মিনিট রান্না করুন। মাঝারি আঁচে বাজরা রান্না করুন। রান্না হয়ে গেলে এটি ঠান্ডা করার জন্য আলাদা রাখুন।

এবার একটি পাত্রে দই নিয়ে তাতে কুঁচি করা শসা, গাজর, পেঁয়াজ, সবুজ ধনে এবং ক্যাপসিকাম দিয়ে ভাল করে মিশিয়ে নিন। দইয়ে দুধ এবং লবণ দিয়ে নিন। ভালভাবে মেশান। দুধের পরিবর্তে বাটারমিল্কও দেওয়া যায়। পুরো মিশ্রণটা একপাশে রাখুন।

এবার একটি প্যানে কিছু তেল দিয়ে তাতে সরষে দিন। এরপর এতে অরহর ডাল, ছানার ডাল, হিং, চিনাবাদাম, লাল মরিচ, কাঁচা মরিচ এবং কারি পাতা দিন। কয়েক সেকেন্ডের জন্য ভাজুন, যাতে তা থেকে কাঁচা গন্ধ না ছাড়ে। মাঝারি আঁচে ভাজার চেষ্টা করুন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। এবার আগে বাজরা দই মিশ্রণে দিয়ে গরম গরম সব মিশিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে মিলেট কার্ড রাইস।

Link copied!