• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দেখে কী করে বুঝবেন তরমুজ টকটকে লাল ও মিষ্টি?


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৮:৩৬ পিএম
দেখে কী করে বুঝবেন তরমুজ টকটকে লাল ও মিষ্টি?

তরমুজ খেতে কে না পছন্দ করেন? এই ফল দেখতে যেমন আকর্ষণীয় খেতেও অনেক সুস্বাদু। সবাই চায় বাজার থেকে লাল টকটকে মিষ্টি তরমুজ কিনে আনতে। তবে বাজার থেকে তরমুজ কিনে আনার পর দেখা যায় ততটা লাল কিংবা মিষ্টি নয় সেটি। এমন ঘটনা প্রায় সবার সঙ্গেই কমবেশি ঘটে। আসলে বাইরে থেকে দেখতে ভালো মনে হলেও কাটার পর দেখা যায় তরমুজটি ফ্যাকাশে। তবে কিছু কৌশল আছে, যা দেখে আপনি খুব সহজেই অনেকগুলো তরমুজের ভিড়েও পাকা ও সুস্বাদুটি বেছে নিতে পারবেন।

১. তরমুজের মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রং ধরেছে তাহলে বুঝবেন তরমুজ পাকা। পুরো সবুজ মানে তরমুজ এখনো কাঁচা আছে।

২. তরমুজের উজ্জ্বল রং দেখে বিভ্রান্ত হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ় ও কালচে দেখতে হয়।

৩. তরমুজের আকৃতি খেয়াল করুন। যদি তরমুজ এবড়োখেবড়ো না হয়ে পুরো সমান হয়, তাহলে বুঝবেন পাকা হওয়ার সম্ভাবনা বেশি।

৪. তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি ভেতরটা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন তরমুজ এখনও কাঁচা আছে। পাকা তরমুজে প্রচুর পানি থাকে। ফলে তরমুজ ভারি হয়।

৫. তরমুজ হাতে নিয়ে শুঁকে দেখুন। যদি পাকা, মিষ্টি গন্ধ বেরোয় তাহলে বুঝবেন তরমুজ পাকা। বেশি পাকা গন্ধ বের হলে কিনবেন না। আবার কাঁচা গন্ধ বের হলেও কিনবেন না।

৬. তরমুজের গায়ে হাত দিয়ে আওয়াজ করে দেখুন। পাকা তরমুজে এমন আওয়াজ হবে বুঝবেন ভেতরে পানি আছে। যদি অতিরিক্ত ভারি আওয়াজ হয় তাহলে বুঝবেন তরমুজ বেশি পেকেছে।

৭. ভালো করে দেখুন তরমুজের গায়ে কালো ছোপ আছে কি না? যদি থাকে, তাহলে টিপে দেখুন। যদি দেখেন নরম, তাহলে তরমুজ নেবেন না। বেশি পাকা তরমুজ নরম হয়ে যায়।

৮. তরমুজের মাথার দিক হাত দিয়ে চাপ দিয়ে দেখুন। যদি বেশি শক্ত হয় তাহলে বুঝবেন কাঁচা আছে এখনও। আবার বেশি নরম হলেও বুঝবেন বেশি পেকে গেছে। হালকা নরম হলে তবেই কিনুন।

Link copied!