• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘সুন্দরবনের আগুন পুরোপুরি নেভাতে আরও ২-৩ দিন লাগবে’


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: মে ৬, ২০২৪, ০৮:৪৯ এএম
‘সুন্দরবনের আগুন পুরোপুরি নেভাতে আরও ২-৩ দিন লাগবে’

সুন্দরবনের আগুন পুরোপুরি নেভাতে আরও ২-৩ দিন লাগবে জানিয়েছেন প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী। তিনি আরও জানান, আগুনে সুন্দরবনের জীববৈচিত্র্যের ক্ষতি নিরূপণে উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে।

রোববার (৫ মে) রাত সাড়ে ১০টার দিকে সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আমীর হোসাইন চৌধুরী বলেন, সাত সদস্য বিশিষ্ট ওই কমিটির প্রধান থাকবেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট অ্যান্ড উড ডিসিপ্লিনের অধ্যাপক, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃত সংরক্ষণ বিভাগের কর্মকর্তাসহ অন্যান্যরা থাকবেন। আগামী ১০ কার্যদিবসের মধ্যে তারা ওই প্রতিবেদন সুপারিশসহ জমা দিবেন। তাদের সুপারিশের ভিত্তিতে পরবর্তীতে কার্যকরী ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানতে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষককে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। ওই কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কী কারণে আগুন লেগেছে, এমন প্রশ্নের জবাবে প্রধান বন সংরক্ষক বলেন, “আমরা কোনো সন্দেহ উড়িয়ে দিচ্ছি না। মধু সংগ্রহ করতে গিয়ে মৌয়ালদের মাধ্যমে আগুন ছড়াতে পারে। মাছ ধরতে গিয়ে ইচ্ছা করে কেউ আগুন দিয়েছে কি না, সেটাও উড়িয়ে দিচ্ছি না। এমনকি বনের মধ্যে গিয়ে কেউ সিগারেট খাওয়ার ফলে আগুন লেগেছে কি না, সেটাকেও উড়িয়ে দিচ্ছি না। অথবা এক্সিডেন্টলি কারো হাত থেকে আগুন পড়ে, আগুন লেগেছে কি না তাও উড়িয়ে দিচ্ছি না। সবগুলো মাথায় নিয়েই কাজ করা হচ্ছে।”

আগুন পরিপূর্ণভাবে নির্বাপণ করতে আরও দুই থেকে তিন দিন সময় লাগবে জানিয়ে তিনি বলেন, “আজকে সন্ধ্যা ছয়টার দিকে আমি প্রায় এক ঘণ্টা বনের মধ্যে আগুন লাগার স্থান পরিদর্শন করেছি। তবে কোথাও মাটির উপরে আগুন দেখতে পাইনি। ওই এলাকায় যেহেতু প্রচুর পরিমাণে শুকনাপাতা ও পাতার নিচে হিউমাস রয়েছে। হিউমাসের মধ্যে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে আগুনের কুণ্ডলি থাকতে পারে এবং যেকোনো সময় সেখান থেকে আগুনের শিখা বেরিয়ে শুকনো পাতার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।”

Link copied!