• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

আদা না গাছের শিকড়, কোনটা কিনছেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ১০:১০ পিএম
আদা না গাছের শিকড়, কোনটা কিনছেন?

রান্নায় মশলার ব্যবহার হয় প্রতিনিয়ত। এরমধ্যে আদার ব্যবহার হয় অনেক বেশি। মাংস রান্না কিংবা পোলাও, বিরিয়ানী সবকিছুতেই আদা লাগে। শুধু তাই নয়, জ্বর কিংবা সর্দি কাশি কমাতে চা বানানোর সময় আদা তো থাকতেই হয়। বলা যায়, আদা রোজকার রান্নার কাজের মূল উপাদান।

আদা ব্যবহার বেশি হয় বলে তা খাটি কিনা তা দেখে কিনতে হয়। কারণ বাজারে নকল আদাও পাওয়া যায়। অবাক হচ্ছেন? আদার মতোই দেখতে একটি গাছের শিকড় রয়েছে। যা দোকানিরা আদা বলেই চালিয়ে দেয়। ওই গাছের শিকড় হয়তো কিনে নিয়ে আসছেন। তা দিয়ে রান্না করছেন। স্বাদ তো পাবেনই না। বরং আরও ক্ষতি হবে স্বাস্থ্যের। 

যারা সদ্য বাজারে যাচ্ছেন তারা নকল আদা সনাক্ত করার কিছু টিপস জেনে রাখুন। এতে নকল ফেলে আসল আদা কিনতে পারবেন এবং রান্নার স্বাদও ঠিক থাকবে। চলুন জেনে নেই তাহলে আসল আর নকল আদার পার্থক্য।

  • বাজারে পরিষ্কার চকচকে আদা পাওয়া যায়। ভুলেও ওই আদা কিনবেন না। কারণ আসল আদা এতোটা পরিষ্কার থাকবে না। আদার ফলন মাটির নিচে হয়। তাই আসল আদার মধ্যে মাটি থেকে যাবেই। অথবা মাটির গন্ধ পাবেনই। পরিষ্কার, মাটির গন্ধহীন আদা নকল। 
  • আদা কেনার সময় খোসা দেখে কিনুন। আসল আদার খোসা খুব পাতলা হবে। নখ দিয়েই খোসা তুলে নেওয়া যাবে। নকল আদার খোসা হবে শক্ত। যা কাটতে আপনার ছুড়ির প্রয়োজন হবে।
  • আদার খোসা ছাড়ানোর সময় তীক্ষ্ণ গন্ধ পাচ্ছেন কিনা খেয়াল করুন। আসল আদার গন্ধ তীব্র হবে। নকল আদায় কোনও গন্ধই থাকে না।
  • আসল আদার মধ্যে ফাইবার থাকে। আদা ভেঙে দেখুন। পাতলা সুতোর মতো কিছু দেখা যায় কিনা। নকল আদা হলে এই ফাইবার থাকবে না।
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আদার ঝাঁঝালো স্বাদ। কেনার আগে আদার ঝাঁঝালো স্বাদ আছে কি না দেখে নিন। আসল আদায় এই ঝাঁঝালো স্বাদ থাকবে। অন্যদিকে নকল আদায় কোনও স্বাদই থাকবে না। নকল এই আদা মূলত পাহাড়ি গাছের শিকড়। যা শুকিয়ে বিক্রি করা হয়। এই শিকড়ের কোনও গন্ধ ও স্বাদ থাকে না।
Link copied!