• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

র‌্যাফেল ড্রয়ে বেতনসহ ৩৬৫ দিনের ছুটি জিতলেন চীনাকর্মী!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০১:৫৩ পিএম
র‌্যাফেল ড্রয়ে বেতনসহ ৩৬৫ দিনের ছুটি জিতলেন চীনাকর্মী!

আপনার কোম্পানি যদি আপনাকে বলে আগামী এক বছর আপনাকে কাজে আসতে হবে না। এমনকি একটি দিনও না কিন্তু প্রতি মাসে আপনি আপনার বেতন পাবেন! বিষয়টি হয়তো অনেকের জন্য অকল্পনীয় কিংবা স্বপ্নের মতো মনে হতে পারে। কিন্তু চীনের এক ব্যক্তির ক্ষেত্রে এমনটি হয়েছে।

ওই ব্যক্তির নাম শেনঝেন। তিনি চীনের গুয়ানদং অঞ্চলের একটি কোম্পানিতে কাজ করেন। তার কোম্পানির বার্ষিক নৈশভোজের আসরে আয়োজন করা হয়েছিল। আর সেখানে ‘র‌্যাফেল ড্রয়ের প্রথম পুরস্কার ছিল, ৩৬৫ দিন এক টানা বেতনসহ ছুটি। তিনি এ পুরস্কার জিতেছেন।

সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, র‌্যাফেল ড্রয়ের প্রথম পুরস্কার ৩৬৫ দিন এক টানা বেতনসহ ছুটির পুরস্কার জিতেছেন শেনঝেন। আর পুরস্কার জেতার পর নিজেই যেন বিশ্বাস করতে পারছিলেন না। তাই সকলে জিজ্ঞাসা করছিলেন সত্যি কি পুরস্কার পেয়েছেন কি-না।

করোনা ভাইরাসের কারণে গত তিনবছর ওই প্রতিষ্ঠানটি বার্ষিক নৈশভোজ উৎসবের আয়োজন করতে পারেনি। তাই এবার মহা ধুমধাম সহকারে ‘গালা ডিনারের’ আয়োজন। সেই উৎসবেই বাজিমাত করলেন শেনঝেন। যদিও এক বছর বেতনসহ ছুটির ক্ষেত্রে রয়েছে কিছু শর্তও। পুরস্কারে পাওয়ার পর এক বছর অন্য কোনো কাজ করা যাবে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি হাতে একটি প্ল্যাকার্ড নিয়ে চেয়ারে বসে আছেন। তার সামনে একটি ছোট্ট মেয়ে। প্ল্যাকার্ডে ম্যান্ডারিনে লেখা, ৩৬৫ দিন বেতনসহ ছুটি!

সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘটনাটি ছড়িয়ে পড়তেই হতবাক নেটিজেনরা। অনেকেই বিষয়টি বিশ্বাস করেননি। তাদের দাবি, এটি ওই কোম্পানির পক্ষ থেকে করা নিছকই একটি মজা। তবে অনেকেই আবার ওই কোম্পানিতে চাকরি খুঁজছেন। কোনো শূন্যপদ রয়েছে কি না, সে ব্যাপারে ইতিমধ্যে খোঁজ শুরু করে দিয়েছেন তারা।

এ ছাড়াও র‌্যাফেল ড্রয়ের চিরকুট তোলার জন্য যে পাত্রটি ছিল, তাতে পুরস্কার এবং মজার ছলে শাস্তি—দুয়েরই ব্যবস্থা ছিল। শাস্তির মধ্যে ছিল, ওয়েটার হিসেবে সবাইকে খাবার পরিবেশন করা, কিংবা ঘরে তৈরি ‘বিশেষ’ শরবত পান করা। পুরস্কার হিসেবে কেউ কেউ দুই দিন কিংবা তিন দিনের ছুটি পেয়েছেন। তবে জ্যাকপট জিতেছেন ওই কর্মী। এক-দুই দিন নয়, একেবারে গোটা একটা বছরের ছুটি!

Link copied!