• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

পিঠের ব্রণ দূর করার ৪ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০১:৪০ পিএম
পিঠের ব্রণ দূর করার ৪ উপায়
পিঠে ব্রণ সমস্যা। ছবি: সংগৃহীত

ত্বকে নানা সমস্যা লেগেই থাকে। মুখে ব্রণ হওয়া যেন সবারই সাধারণ সমস্যা। এটা-ওটা মেখেও ব্রণ থেকে রেহাই পাওয়া যায় না। অনেকের তো বিশেষজ্ঞের পরামর্শে ওষুধও খেতে হয়। কিছুদিন পর হয়তো আবারও মুখে ব্রণ দেখা যায়। শুধু মুখেই নয়, পিঠে ব্রণ হওয়ার সমস্যাও নতুন নয়। অনেকেরই পুরো পিঠে ব্রণ ছেয়ে যায়। এটা খুবই বিব্রতকর। কোনো পোশাক পরে কিংবা ঘুমিয়েও আরাম পাওয়া যায় না। যা দৈনন্দিন কাজকর্মেরও প্রভাব পড়ে।

 খাওয়া-দাওয়ায় অনিয়ম, ঘুমের সমস্যা কিংবা বাইরের ধুলাবালি থেকে ব্রণ হয়। তবে পিঠের ব্রণ হওয়ার পেছনে আরও কিছু কারণ রয়েছে। অপরিস্কার কাপড় পরা, অপরিস্কার জায়গায় ঘুমানো, নিয়মিত গোসল না করা, দীর্ঘ সময় ঘাম ভেজা শরীরে থাকা, অতিরিক্ত ফিটিং পোশাক দীর্ঘ সময় পরে থাকা, প্রসাধনীতে অ্যালার্জি, খালি গায়ে থাকাসহ কয়েকটি কারণেই পিঠে ব্রণ হতে পারে। তাই এটি দূর করতে সবার আগে পরিস্কার পরিচ্ছন্ন থাকার অভ্যাস করতে হবে। এরপর কিছু ঘরোয়া উপায়ে পিঠের ব্রণ থেকে রেহাই পাওয়া যেতে পারে। চলুন জেনে ঘরোয়া সেই উপায়গুলো_

  •  হলুদের সঙ্গে বেসন গুলিয়ে প্যাক বানিয়ে নিতে পারেন। এটি ব্রণের জন্য় দারুন কাজ করবে। কাঁচা হলুদ বেটে নিন। এর সঙ্গে বেসন মিশিয়ে নিন। এবার প্যাকটি পিঠে লাগিয়ে নিন। ১৫ মিনিট রাখুন।  এরপর কুসুম গরম পানি দিয়ে গোসল করে নিতে পারেন। হলুদে থাকা অ্যান্টিসেপটিকি পিঠের ব্রণ অল্প সময়ের মধ্যেই সারিয়ে তুলবে।
  • টকদইয়ের সঙ্গে ওটস খেতে বেশ মজা। তবে জানেন কি, এই মিশ্রণ পিঠের ব্রণ দূর করতেও উপকারী। সপ্তাহে মাত্র ৩ বার প্যাকটি ব্যবহারেই ভালো উপকার পাওয়া যাবে। একটি বাটিতে তিন চামচ ওটসের গুঁড়া নিন। এরবার দুই চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট রেখে দিন। হালকা শুকিয়ে এলে ধুয়ে নিন। কিংবা গরম পানিতে তোয়ালে ভিজিয়ে পুরো পিঠ মুছে নিতে পারেন। প্যাকটি  ভালো করে পিঠ মুছে নিন। কিছুদিনের মধ্যেই পিঠের ব্রণ সেরে উঠবে। পিঠৈর ত্বক মসৃনও হবে।
  • পিঠের ব্রণ সারতে স্ক্রাব করা প্রয়োজন। ত্বকে স্ক্রাব করতে চালের গুঁড়ার বিকল্প নেই। চালের গুঁড়া ও টমেটো একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে পিঠের ত্বকে স্ক্রাব করে নিন। নিমিষেই ব্রণ দূর হয়ে যাবে। প্যাকটি বানাতে প্রথমে টমেটো ব্লেন্ড করে রস বের করুন। এর সঙ্গে ২ চামচ চালের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। অন্তত ৩০ মিনিট পিঠের ত্বকে লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মুছে নিন। এটি ব্রণের সঙ্গে দাগও দূর করবে।
  • পিঠের ব্রণ দূর করতে অ্যাপল সিডার ভিনেগারও বেশ উপকারী। এক কাপ পানিতে, এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এটি  তুলোর সাহায্যে পিঠের ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। প্রতিদিন ৪বার লাগান। ব্রণ কমে যাবে।
Link copied!