• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করল অ্যাস্ট্রাজেনেকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০১:০৪ পিএম
করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করল অ্যাস্ট্রাজেনেকা
কোভিশিল্ড ভ্যাকসিন। ছবি : সংগৃহীত

করোনা টিকা কোভিশিল্ডের  বিরল রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। চাপে পড়ে আদালতে তা স্বীকার করে নিতে বাধ্য হল প্রস্তুতকারী সংস্থা ‘অ্যাস্ট্রোজেনেকা’।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, করোনা টিকা কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে বলে স্বীকার করেছে টিকা প্রস্তুতকারী সংস্থা ‘অ্যাস্ট্রাজেনেকা’। ফেব্রুয়ারিতে আদালতে জমা দেওয়া এক নথিতে ওই সংস্থা জানিয়েছিল, তাদের তৈরি করা প্রতিষেধকের কারণে বিরল রোগ ‘থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম’ (টিটিএস)-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে। এই রোগে আক্রান্ত হলে রক্তে অণুচক্রিকার পরিমাণ কমে যায় এবং রক্ত জমাট বাঁধে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সহযোগিতায় এই প্রতিষেধক তৈরি করেছিল সংস্থাটি। কোভিশিল্ড ছাড়াও ভ্যাক্সেজেরিয়া নামেও একটি প্রতিষেধক বাজারে এনেছিল ওই সংস্থা। তবে এ দেশে কোভিশিল্ড সর্বাধিক পরিচিত। অনেকেই এই টিকা নিয়েছেন। কিন্তু অন্যটির ভারতে তেমন ব্যবহার হয়নি।

জানা গেছে, ২০২১ সালে জেমি স্কট নামে এক ব্যক্তি কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার পর থেকেই অসুস্থ হয়ে পড়েন। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যায় তার। এর পর আরও অনেকেই অসুস্থ হয়ে পড়েন। অসুস্থদের পরিবারের পক্ষ থেকে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আদালতে মামলা করা হয়। তখন থেকেই মামলা চলছে। বিভিন্ন কাগজপত্র, প্রমাণ দেখিয়ে নিজেদের নির্দোষের প্রমাণ করার চেষ্টা করে সংস্থাটি। মামলা চলাকালীন আদালত জানিয়ে দেয়, সংস্থার বিরুদ্ধে ওঠা অভিযোগ যদি সত্যি হয় তা হলে জরিমানা দিতে হবে। শেষ পর্যন্ত কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা আদালতে স্বীকার করতে বাধ্য হলো, তাদের তৈরি প্রতিষেধকে কঠিন রোগের ঝুঁকি আছে।

Link copied!