• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঘরোয়া ক্রিকেটের মান অনেক ভালো হয়েছে : আশরাফুল


মো. হাবিবুর রহমান
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৩:১২ পিএম
ঘরোয়া ক্রিকেটের মান অনেক ভালো হয়েছে : আশরাফুল

মোহাম্মদ আশরাফুল বাংলাদেশ ক্রিকেটে ধ্রুবতারার মত উত্থান। যিনি ব্যাট হাতে শাসন করেছেন বিশ্বের অনেক বোলারকে। তার ব্যাট হাসলেই ষোল কোটি বাঙালির মুখের চওড়া হাসি ফুটত। বিশ্বের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্টে শত রান করার বিরল রেকর্ডটি আশরাফুলের দখলে। তার ১৭তম জন্মদিনের আগেই শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ১১৪ রানের ইনিংস খেলে এ রেকর্ড করেন আশরাফুল। 

বাংলাদেশ ক্রিকেট প্রথম এই সুপারস্টারের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে যায় জুয়াড়ির খপ্পরে পড়ে। যদিও ক্রিকেট নির্বাসন শেষে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করার জন্য এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। সম্প্রতি সংবাদ প্রকাশকে দেওয়া এক সাক্ষাতকারে বাংলাদেশের ক্রিকেট নিয়ে কথা বলেছেন আশরাফুল, দেশের ক্রিকেট নিয়ে শুনিয়েছেন আশার বাণী। সাক্ষাতকারটি নিয়েছেন সংবাদ প্রকাশের ক্রীড়া প্রতিবেদক মো. হাবিবুর রহমান। 


সংবাদ প্রকাশ: জিম্বাবুয়েতে মাহমুদউল্লাহ টেস্ট থেকে অবসর নিয়ে নিলেন। একজন অসাধারণ পারফরমার ছিলেন তিনি। এক্ষেত্রে টেস্ট দলের ভবিষ্যত আপনি কেমন দেখছেন?

আশরাফুল: টেস্ট দলের ভবিষ্যত? আচ্ছা। যারা দেশীয় লিগে ভালো খেলছে তাদের নিয়ে ক্রিকেট বোর্ড বাংলাদেশ টাইগার নামে একটা দল করবে বলে শুনেছিলাম। এটা যদি চালু রাখে তাহলে আমার মনে হয় ভালো হবে। আমাদের মিসিং হলো, ন্যাশনাল টিম আর আন্ডার-১৯ টিমের পরে যে একটা টিম আছে যেটাকে আমরা ‘এ’ টিম বলে থাকি।

সংবাদ প্রকাশ: তার মানে আপনি বলতে চাচ্ছেন এ টিমের অবস্থা যদি আরও ভালো হয় তাহলে টেস্ট ক্রিকেটে আর ভালো করবে দেশ।

আশরাফুল:  এতদিন ‘এ’ টিম ছিল না বলেই আমাদের এ সমস্যাটা হচ্ছিলো। এটা যদি হয়ে যায় তাহলে ঠিক হয়ে যাবে। এর সাথে এক একটা ফরম্যাটের কথা চিন্তা করে যদি আমরা প্লেয়ার সিলেক্ট করি তাহলে তো অবশ্যই টেস্ট টিমটা দাঁড়িয়ে যাবে আশা করা যায়। 

সংবাদ প্রকাশ: তরুণরা যে নিজেদের টেস্ট দলে প্রতিষ্ঠিত করতে পারছে না এটা কেন হচ্ছে বলে আপনার মনে হয়?

আশরাফুল: তরুণরা পারছে না কারণ টেস্ট ক্রিকেট তো অভিজ্ঞতার খেলা। যদি একটা ফরম্যাটেই ওদের রাখা হতো তাহলে ওরা ভালো করতো। ওদের ওয়ানডেতেও রাখে, টি- টুয়েন্টিতেও রাখে আবার টেস্টেও রাখে তখন আসলে ওরা পারে না আরকি। ওদের যদি শুধু, যেমন শান্তকে যদি এখন ওরা শুধু টেস্ট টিমের জন্যই রাখে যে পরবর্তী দুই বছর শুধু টেস্ট খেলবে তাহলে দেখবেন ও সুপার টেস্ট প্লেয়ার হয়ে যাবে। পরে আস্তে আস্তে সব ফরম্যাটেই সে ভালো খেলবে। 

সংবাদ প্রকাশ: তারমানে সাদমান, সাইফ এদের মতো করতে বলছেন তাই তো?

আশরাফুল: হ্যাঁ, চার-পাঁচ জন ক্রিকেটার যারা আছে তাদের নিয়ে করতে পারে। বিশেষ করে তরুণদের নিয়ে একেকটা ফরম্যাটের জন্য চিন্তা করতে হবে। ওকে শুধু এই ফরম্যাটেই খেলাবো এমন। নেক্সট ছয়মাস, এক বছর, দুই বছর পরে দেখবেন যে ওরা সারভাইভ করতে পারবে। কারণ তিনটা ফরম্যাটেই খেলাটা কঠিন একজন ক্রিকেটারের জন্য। খেলাটার চেয়ে পারফর্ম করাটা ডিফিকাল্ট। খেলাটা তো ব্যাপার না। বিসিবি চাইলে খেলিয়ে দিতে পারে কিন্তু পারফর্ম করাটা এখনকার ক্রিকেটে ডিফিকাল্ট। তো এই কারণে যাদের টেকনিক ভালো, ধৈর্য আছে, ওদের নিয়ে দীর্ঘ মেয়াদি চিন্তা করা উচিত। যারা এক্সাইটিং তারা ওয়ানডে, টি-টুয়েন্টি নিয়ে চিন্তা করবে, আর যারা। এভাবে যদি সিলেকশন করা হয় তাহলে বা চিন্তা করা হয় তাহলে ভালো। 

সংবাদ প্রকাশ: এখন বাংলাদেশ দল জিম্বাবুয়েতে আছে। তাদের কাছে কেমন পারফরম্যান্স আশা করছেন?

আশরাফুল: অবশ্যই আশা করছি দুইটা সিরিজেই ৩-০ তে আমরা জিতবো, ইনশাআল্লাহ।

সংবাদ প্রকাশ: ঘরোয়া ক্রিকেটের মান নিয়ে অনেক প্রশ্ন তোলা হয়। ঠিক কী কী কারণে এমন শোনা যায় বলে আপনার মনে হয়?

আশরাফুল: যারা দায়িত্বে আছে তারা এমন প্রশ্ন তোলে। যারা ঘরোয়া লিগের পারফরম্যান্স দিয়েই তো আপনার ইন্টারন্যাশনাল ক্রিকেটে খেলার সুযোগ করে দিতে হবে। কেন তুলে তা আমি জানি না। যেহেতু আমি খেলছি আমার কাছে মনে হয় যে, এখন আরও বেটার হয়েছে। আগে হয়তোবা সমস্যা ছিল এখন সর্বশেষ ৫/৬ বছরের কথা চিন্তা করি, তাহলে ঘরোয়া ক্রিকেটের মান অনেক ভালো হয়েছে।

সংবাদ প্রকাশ:  আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের সময় দেয়ার জন্য।

আশরাফুল: সংবাদ প্রকাশকেও ধন্যবাদ।
 

কথাপ্রকাশ বিভাগের আরো খবর

Link copied!