• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনকে আরও ২০০ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০৩:৫৭ পিএম
ইউক্রেনকে আরও ২০০ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে আরও সামিরক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত

রাশিয়ার আগ্রাসন মোকাবিলা করতে ইউক্রেনে আরও ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তাসংস্থা আনাদোলু এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইউক্রেনের নিরাপত্তা ও প্রতিরক্ষা চাহিদার প্রয়োজনীয়তা পূরণের জন্য যুক্তরাষ্ট্র অতিরিক্ত আরও ২০০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, “রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য আমেরিকার প্রতিশ্রুতি অটুট রয়েছে।”

মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতি অনুযায়ী, রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় সহায়তার জন্য ইউক্রেনকে দেওয়া নতুন এই প্যাকেজটিতে আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বাড়াতে আরও সরঞ্জাম, আর্টিলারি গোলাবারুদ, ট্যাংক বিধ্বংসী অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ওভাল অফিসে বৈঠকের সময় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, “আমি ইউক্রেনের জন্য প্রতিরক্ষা বিভাগ থেকে আরও ২০০ মিলিয়ন ডলার সহায়তার বিষয়ে স্বাক্ষর করেছি এবং এটি দ্রুতই পৌঁছে যাবে।”

প্রেসিডেন্ট জেলেনস্কি মার্কিন সামরিক সাহায্যে সন্তুষ্ট হওয়ার ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, “আজ ঘোষণা করা ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজসহ ইউক্রেনের জন্য সমর্থনে অটল থাকায় আমি যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞ।”

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধ শুরুর পর থেকেই পূর্ব ইউরোপের এই দেশটিকে সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাষ্ট্রের পাশাপাশি জার্মানি ও যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলোও ইউক্রেনকে ট্যাংকসহ নানা অস্ত্র দিয়ে সাহায্য করছে।

Link copied!