• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চারপাশ দিয়ে এগোচ্ছেন ইউক্রেনের সেনারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০২:২১ পিএম
চারপাশ দিয়ে এগোচ্ছেন ইউক্রেনের সেনারা

ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক এবং দক্ষিণাঞ্চল পরিদর্শন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন। এ সময় তিনি সম্মুখযুদ্ধরত সেনাদের সঙ্গে দেখা করে তাদের হাতে পদকও তুলে দেন। এরপর সোমবার রাতে এক ভিডিও বার্তায় দাবি করেন, ইউক্রেনীয় বাহিনী সম্মুখভাগের সব দিক দিয়ে অগ্রসর হচ্ছেন।

মঙ্গলবার (২৭ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জেলেনস্কি ভিডিওত বলেছেন, এটি একটি খুশির দিন। সেনাদের জন্য প্রত্যাশা, এমন দিন আরও আসুক। এটি ব্যস্ত একটি দিন ছিল। অনেক আবেগ…আমাদের যোদ্ধাদের পুরস্কৃত করে, ব্যক্তিগতভাবে তাদের ধন্যবাদ জানিয়ে এবং তাদের সঙ্গে হাত মিলিয়ে আমি সম্মানিত।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অস্ত্র সরবরাহের বিষয়ে কথা বলেছেন।

তিনি বলেন, “আজকে আমি এমন জায়গায় ছিলাম, যেখানে এসব অস্ত্র আমাদের আরও শক্তি দেবে, ইউক্রেনীয়দের জীবন আরও নিরাপত্তা পাবে এবং আমাদের জয় আরও ত্বরান্বিত করবে, এটিই হলো আসল বিষয়। আমাদের সব অঞ্চল মুক্ত হবে—সবটা।”

সোমবার প্রেসিডেন্ট দপ্তর জেলেনস্কির সফরের চারটি ভিডিও প্রকাশ করে। প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি এ সফরে কয়েক শ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। ধারণা করা হচ্ছে, যুদ্ধের সম্মুখভাগে অন্তত তিনটি জায়গায় গিয়েছিলেন জেলেনস্কি।

একদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট যখন নিজ সেনাবাহিনীর সঙ্গে সাক্ষাৎ করেছেন, চলমান পাল্টা আক্রমণ সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেছেন। তখন অন্যদিকে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীর দ্বারা ক্ষণস্থায়ী বিদ্রোহের মোকাবিলা করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

জেলেনস্কির পরিদর্শন করা ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলে গত ১৬ মাস ধরে দুই দেশের যুদ্ধের কেন্দ্রবিন্দু।

প্রথম ভিডিওতে দেখা গেছে, জেলেনস্কি একটি অজ্ঞাত স্থানে সামরিক পুরস্কার তুলে দিচ্ছেন এবং ইউক্রেনের স্থল বাহিনীর কমান্ডার ওলেক্সান্ডার সিরস্কির সঙ্গে মানচিত্র দেখে কথা বলছেন।

ভিডিওতে জেলেনস্কি বলেছেন, “আজ এখানে থাকতে পেরে আমি সম্মানিত। কমান্ডারের সঙ্গে কথা বলেছিল। আমাদের দেশ, সার্বভৌমত্ব, আমাদের পরিবার, শিশু, ইউক্রেনকে রক্ষা করার জন্য আপনাদের ধন্যবাদ।”

দ্বিতীয় ভিডিওতে দেখা গেছে, জেলেনস্কি একটি জ্বালানি স্টেশনে সৈন্যদের সঙ্গে কফি খাচ্ছেন। তার ট্রেডমার্ক সামরিক খাকি টি-শার্ট পরিহিত, তিনি একটি কাউন্টারে এক সারিতে সৈন্যদের পাশাপাশি দাঁড়িয়েছিলেন এবং সেখানে কর্মরত সৈন্য এবং নারীদের সঙ্গে ছবি তোলার জন্য পোজ দিয়েছেন।

Link copied!