• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যৌথ উদ্যোগে যুক্তরাজ্য-ইতালি-জাপান বানাবে নতুন যুদ্ধবিমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০৬:০২ পিএম
যৌথ উদ্যোগে যুক্তরাজ্য-ইতালি-জাপান বানাবে নতুন যুদ্ধবিমান

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে পরিচালিত নতুন যুদ্ধবিমান বানাতে দল বেঁধেছে যুক্তরাজ্য, ইতালি আর জাপান। সম্প্রতি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই ঘোষণা দেন।

বিবিসি জানায়, এই যৌথ উদ্যোগের কারণে যুক্তরাজ্যে হাজারো কর্মসংস্থান সৃষ্টি হবে এবং জোরদার হবে নিরাপত্তা সম্পর্ক। ২০৩০ সালের মধ্যেই উড়বে এই অত্যাধুনিক যুদ্ধবিমান।

বর্তমানে যুক্তরাজ্যের সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধবিমানটিন নাম হলো টাইফুন। নতুন যুদ্ধবিমানটি টাইফুনের স্থলাভিষিক্ত হবে। ধারণা করা হচ্ছে সবচেয়ে শক্তিশালী সেই যুদ্ধবিমানটি ধারণ করতে পারবে সর্বাধুনিক সব অস্ত্রসস্ত্রও।

সুনাক বলেন, “উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান বানাতে পারার ক্ষমতা রাখে এমন অল্প কয়টি দেশের মধ্যে যুক্তরাজ্য অন্যতম।”

যুদ্ধবিমানটির উন্নয়ন কাজ শুরু হয়েছে ইতোমধ্যেই। গোপনে দ্রুতগতিতে চলতে সক্ষম এই যুদ্ধবিমানে থাকবে অত্যাধুনিক সেন্সর এবং কৃত্রিম বুদ্ধিমত্তা। ফলে পাইলটরা ক্লান্ত হয়ে গেলে কিংবা কোনো সমস্যায় পড়লে সিদ্ধান্ত নিতে সহযোগিতা করতে পারবে বিমান নিজেই।

এছাড়াও প্রয়োজন হলে পাইলট ছাড়াই চালানো যাবে বিমানটি, ছোড়া যাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও। তবে এমন বিমান বানানো যথেষ্ট ব্যয়সাধ্য। তাই অংশীদার খুঁজার চেষ্টা করেছে যুক্তরাজ্য। ইতালি ও জাপানকে দলে নেওয়ার ফলে ভূরাজনৈতিক দৃষ্টিকোণ থেকে লাভবান হবে যুক্তরাজ্য।

চাইলে এই কার্যক্রমে যুক্ত হতে পারবে অন্য কোনো দেশও। তবে যুক্তরাষ্ট্র নিজেই প্রযুক্তি উন্নয়নের কাজ চালিয়ে যাচ্ছে। আবার ফ্রান্স, জার্মানি আর ফ্রান্সও একসাথে নিজেদের ডিজাইন নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে।

Link copied!