• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহতের সংখ্যা ২৩ হাজার ৭০০ ছাড়িয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩, ০৯:৩৭ এএম
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহতের সংখ্যা ২৩ হাজার ৭০০ ছাড়িয়েছে

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া যেন মৃত্যুপুরীতে রূপ নিয়েছে। ভূমিকম্পের পর থেকে আহত ব্যক্তিদের পাশাপাশি ক্রমেই বাড়ছে লাশের সংখ্যা। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ২৩ হাজার ৭০০ ছাড়িয়েছে। ধ্বংসস্তূপে এখনো অনেকে আটকা আছেন। আটকে পড়া লোকদের উদ্ধারে তীব্র শীতের মধ্যেও কাজ করে যাচ্ছেন কর্মীরা।

শনিবার (১১ ফেব্রুয়ারি) আল-জাজিরার লাইভ আপডেটে বলা হয়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা থেকে এখন পর্যন্ত ২৩ হাজার ৭১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ২০ হাজার ২১৩ এবং সিরিয়ায় ৩ হাজার ৫০০ জন।

এদিকে ভূমিকম্পের চার দিন পর অলৌকিকভাবে বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের উদ্ধারকারী দল ১৭ বছরের এক বালিকাকে জীবিত উদ্ধার করেছে।

জাতিসংঘ বলছে, ভূমিকম্পের পরে সিরিয়ায় ৫৩ লাখ মানুষ গৃহহীন হতে পারে। তুরস্ক ও সিরিয়ায় প্রায় এক কোটি মানুষের রান্না করা খাবারের প্রয়োজন।

এই পরিস্থিতিতে ভয়াবহ এই দুর্ঘটনার পর বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশসহ অন্তত ১০০টি দেশ এবং ২০টি আন্তর্জাতিক সংস্থা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশসহ অনেক দেশ এরই মধ্যে মানবিক সহায়তা পাঠিয়েছে।

এর আগে সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে সিরিয়া ও তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

Link copied!