• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এবার আপিলেও হারলেন সেই আইএস বধূ শামীমা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৬:৪৮ পিএম
এবার আপিলেও হারলেন সেই আইএস বধূ শামীমা

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়ায় যাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগম তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলে হেরে গেছেন। 

বুধবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে বলে, বিশেষ অভিবাসন আপিল কমিশন (সিয়াক) শামিমার নাগরিকত্ব প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। তবে শামিমাকে যুক্তরাজ্যে ফেরার অনুমতি দেওয়া হবে কিনা সে ব্যাপারে কিছু বলেনি আদালত।

২০১৫ সালে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির ছাত্রী শামিমা বেগম দুই বান্ধবীকে সঙ্গে নিয়ে সিরিয়ায় পালিয়ে যান। সিরিয়ায় এক আইএস যোদ্ধার সঙ্গে শামিমার বিয়ে হয়। যুদ্ধে নিহত হয় তার স্বামী। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সিরিয়ার উত্তরাঞ্চলীয় আল-হওর শরণার্থী শিবিরে শামিমার দেখা পান এক ব্রিটিশ সাংবাদিক। দেশে ফিরতে চাইলেও তৎকালীন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ রাষ্ট্রীয় নিরাপত্তার কারণ দেখিয়ে শামিমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করেন। পরে এর বিরুদ্ধে আপিল করেছিলেন শামিমা।

বর্তমানে উত্তর-পূর্ব সিরিয়ার আল-রোজ শরণার্থী শিবিরে রয়েছে শামিমা। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি ওই শিবিরকে ‘কারাগারের চেয়েও খারাপ’ বলে বর্ণনা করেছেন।

Link copied!