• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন নিয়ে শান্তি আলোচনার আয়োজন করবে সৌদি আরব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩, ০২:৪৯ পিএম
ইউক্রেন নিয়ে শান্তি আলোচনার আয়োজন করবে সৌদি আরব

ইউক্রেনে শান্তির পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব একটি শীর্ষ সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে কিয়েভ। তারা জানিয়েছে, বেশ কয়েকটি দেশের কর্মকর্তারা সৌদি আরবের শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

সোমবার (৩১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। যদিও শীর্ষ সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিয়ে সৌদি আরব থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও এ নিয়ে মন্তব্য করেননি।

জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক রোববার বলেছেন, বেশ কয়েকটি দেশের কর্মকর্তারা সৌদি আরবের শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। তবে কখন বা কোন শহরে বৈঠকটি অনুষ্ঠিত হবে, তা বলেননি।

সম্মেলন নিয়ে প্রথম প্রতিবেদন করেছিল ওয়াল স্ট্রিট জার্নাল। তারা বলেছিল, সম্মেলনটি ৫ ও ৬ আগস্ট জেদ্দা শহরে অনুষ্ঠিত হবে। প্রায় ৩০টি দেশ এতে অংশ নেবে। চলতি বছরের শেষের দিকে একটি শান্তি শীর্ষ সম্মেলনে হতে পারে বলে আশা করছেন ইউক্রেনীয় এবং পশ্চিমা কর্মকর্তারা। তাদের বিশ্বাস, এই সম্মেলন থেকেই বিশ্বনেতারা যুদ্ধের অবসানে যৌথ নীতিতে সই করবেন।

ইয়ারমাক মেসেজিং অ্যাপ টেলিগ্রামে লিখেছেন, ইউক্রেনের শান্তি স্থাপন নিয়ে আলোচনা হবে। এখানে ১০টি মৌলিক পয়েন্ট রয়েছে। এগুলোর বাস্তবায়ন কেবল ইউক্রেনের জন্য শান্তি নিশ্চিত করবে না, বরং বিশ্বে ভবিষ্যৎ সংঘাত মোকাবিলার পরিস্থিতিও তৈরি করবে। এর আগে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, রুশ সেনা প্রত্যাহার, বন্দিমুক্তি, আগ্রাসনের জন্য দায়ীদের জন্য একটি ট্রাইব্যুনাল গঠন এবং ইউক্রেনের নিরাপত্তা গ্যারান্টিসহ ১০ দফা শান্তি প্রস্তাব দিয়েছিল কিয়েভ।

ইয়ারমাক বলেন, ইউক্রেনের শান্তি পরিকল্পনাকে ভিত্তি হিসেবে নেওয়া উচিত। কারণ, যুদ্ধ আমাদের মাটিতেই সংঘটিত হচ্ছে। ১০টি পয়েন্ট নিয়ে সাপ্তাহিক ভিত্তিতে ৫০টির বেশি দেশের প্রতিনিধিদের সঙ্গে পৃথকভাবে আলোচনা করা।

Link copied!